সিডস্টারস ঢাকায় সেরা স্টার্টআপ সিমেড হেলথ

গ্রামীণফোন অ্যাকসেলেরেটরের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত সিডস্টারস ওয়ার্ল্ডের বাংলাদেশ পর্ব সিডস্টারস ঢাকার বিজয়ী হয়েছে সিমেড হেলথ লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 05:33 PM
Updated : 23 Sept 2017, 05:33 PM

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিজয়ী দল সুইজারল্যান্ডে সিডস্টারস সামিটে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার পাশাপাশি মূলধন বিনিয়োগ হিসেবে ১০ লাখ মার্কিন ডলার জিতে নিতে প্রতিযোগিতা করবে। 

এই আয়োজনের টাইটেল স্পন্সর ছিল লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড এবং সহায়তায় ছিল ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ।

সম্প্রতি গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউজে বিশ্বজুড়ে উদীয়মান বাজার এবং স্টার্টআপ সম্প্রসারণে বৈশ্বিক সিড স্টেজ স্টার্টআপ প্রতিযোগিতা সিডস্টারস ওয়ার্ল্ডের বাংলাদেশ পর্ব সিডস্টারস ঢাকার সমাপনী অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে নির্বাচিত আটটি স্টার্টআপ স্থানীয় বিচারকদের সামনে তাদের ব্যবসায়িক ধারণা উপস্থাপন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, “বাংলাদেশের তরুণরা অত্যন্ত মেধাবী। এ ধরনের আয়োজন তরুণ উদ্যোক্তাদের আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করার ক্ষেত্রে সহায়তা করবে।”

জিপি হাউজে সবাইকে স্বাগত জানিয়ে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, “আমি অংশগ্রহণকারীদের অভিনব সব পণ্য দেখে বিমোহিত। এ উদ্ভাবকরাই দেশের ডিজিটালকরণের ক্ষেত্রে একটি পারস্পরিক সহযোগিতামূলক ইকোসিস্টেম নির্মাণে আমাদের সহায়তা করবে।”’

স্থানীয় বিজয়ী সিমেড হেলথ লিমিটেড আইওটিভিত্তিক ক্লাউড নির্ভর স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম পরিচালনা করে, যা স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পর্যলোচানা করে স্বাস্থ্য ঝুঁকি নির্ণয় করে।

রেপটো এডুকেশন সেন্টার ও কুকআপ টেকনোলজিস যথাক্রমে প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে।

বিজয়ী সিমেড আগামী নভেম্বরে ব্যাংককে সিডস্টারস এশিয়ার রিজিওনাল সামিটে অংশগ্রহণের পাশাপাশি এপ্রিলে সুইজারল্যান্ডে সিডস্টারস গ্লোবাল সামিটে অংশগ্রহণের সুযোগ পাবে।

গ্লোবাল সামিটে সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে ৭৫টি দেশের বিজয়ী এবং বিশ্বের বিভিন্ন বিনিয়োগদাতা ও প্রশিক্ষকদের মধ্যে সাক্ষাতের সুযোগ হবে।

সামিটের শেষ দিন উপস্থিত এক হাজার অতিথির সামনে অংশগ্রহণকারীরা নিজেদের ব্যবসায়িক ধারণা উপস্থাপনের মাধ্যমে নিজেদের ব্যবসার মূলধন বিনিয়োগ হিসেবে সর্বোচ্চ ১০ লাখ মার্কিন ডলার জিতে নেওয়ার সুযোগ পাবে।

সিডস্টারসের ঢাকা পর্বে ১৭০টি আবেদনের মধ্যে থেকে আটটি স্টার্টআপকে ব্যবসায়িক ধারণা প্রদর্শনের জন্য নির্বাচিত করা হয়।

সিডস্টারস ঢাকার পৃষ্ঠপোষকতায় রয়েছে জিপি অ্যাকসেলেরেটর এবং এর কো স্পন্সর হিসেবে ছিল লঙ্কা বাংলা ফাইন্যান্স, জেনেক্স ইনফোসিস লিমিটেড ও সিভিসিএফএল এবং আমরা টেকনোলজিস।

আয়োজনে সার্বিক সহযোগিতায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ছাড়াও সুইস দূতাবাস, ইএমকে সেন্টার, বেটার স্টোরিজ, ডিজিটাল বাংলাদেশ ও স্টার্টআপ বাংলাদেশ ছিল।