শ্রমিক কল্যাণ তহবিলে বার্জার পেইন্টসের পৌনে ২ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের এক কোটি ৮৪ লাখ ৮৮ হাজার ৩০৬ টাকা জমা দিয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 11:29 AM
Updated : 21 Sept 2017, 11:29 AM

বৃহস্পতিবার সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর হাতে বার্জার পেইন্টসের পরিচালক আব্দুল খালেকের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল লভ্যাংশের চেক হস্তান্তর করেন।

শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এখন পর্যন্ত ২৪২ কোটি টাকা জমা পড়েছে বলে শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হচ্ছে।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বিমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বার্জার পেইন্টসের কোম্পানি সচিব খোন্দকার আবু জাফর সাদিক ও লিয়াঁজো কর্মকর্তা মো. ইকবাল হোসেন চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।