জুলাইয়ে বাণিজ্য ঘাটতি ১০৬ কোটি ডলার

আমদানি খাতে ব্যয় বাড়তে থাকায় বাইরের সঙ্গে বাংলাদেশের পণ্য বাণিজ্যে ঘাটতি বেড়েই চলেছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 03:52 PM
Updated : 14 Sept 2017, 04:09 PM

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাই শেষে এই ঘাটতি দাঁড়িয়েছে ১০৫ কোটি ৬০ লাখ (দেড় বিলিয়ন) ডলারে, যা গত বছরের জুলাইয়ের চেয়ে চার গুণেরও বেশি।

২০১৬-১৭ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ২৩ কোটি ৬০ লাখ ডলার।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক বৈদেশিক লেনদেন ভারসাম্যের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বিভিন্ন দেশ থেকে পণ্য আমদানি করে বাংলাদেশ ৪০০ কোটি ২০ লাখ (৪ বিলিয়ন) ডলার ব্যয় করেছে, যা গত বছরের জুলাইয়ের চেয়ে ৪৭ শতাংশ বেশি।

 

অন্যদিকে পণ্য রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ২৯৪ কোটি ৬০ লাখ (২ দশমিক ৯৪ বিলিয়ন) ডলার, যা গত বছরের জুলাইয়ের চেয়ে ১৮ দশমিক ৫ শতাংশ বেশি।

এ হিসাবে জুলাই মাসে পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১০৫ কোটি ৬০ লাখ ডলার।

গত ৩০ জুন শেষ হওয়া ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন পণ্য আমদানিতে বাংলাদেশ মোট চার হাজার ৩৪৯ কোটি ১০ লাখ টাকা ব্যয় করেছে।

গত অর্থবছর শেষে এই ঘাটতির পরিমাণ ছিল ৯৪৭ কোটি ২০ লাখ (৯ দশমিক ৪৭ বিলিয়ন) ডলার, যা ছিল সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

২০১৫-১৬ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৬৪৬ কোটি ডলার।

এর আগে ২০১০-১১ অর্থবছরে পণ্য বাণিজ্যে বাংলাদেশের ঘাটতির পরিমাণ ছিল ৯৯৩ কোটি ৫০ লাখ ডলার; সেটাই দেশের ইতিহাসে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতি।

গত অর্থবছরে আমদানি ব্যয় বেড়েছে ৯ শতাংশ; রপ্তানি আয় বেড়েছে ১ দশমিক ৭৩ শতাংশ।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক জায়েদ বখত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জ্বালানি তেল এবং খাদ্যপণ্যের দাম কম থাকায় ২০১৫-১৬ অর্থবছর এবং তার আগের দুই অর্থবছরে আমদানি ব্যয় তুলনামূলকভাবে কম ছিল। অন্যদিকে রপ্তানি আয় সে সময় বাড়ছিল বলে বাণিজ্য ঘাটতি সহনীয় পর্যায়ে ছিল।

কিন্তু গত অর্থবছরে জ্বালানি তেলের দাম ৫৫ থেকে ৬০ ডলারে ওঠানামা করায় এবং বেশ কয়েকটি বড় প্রকল্পের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম আমদানি বেড়ে যাওয়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে বলে মনে করেন তিনি।

ঘাটতি বেড়েছে সেবা খাতেও

পণ্য বাণিজ্যের সঙ্গে পাল্লা দিয়ে ঘাটতি বেড়েছে সেবা খাতেও। জুলাই মাসে সেবা খাতে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৪১ কোটি ৯০ লাখ ডলার। গত বছরের জুলাইয়ে ঘাটতি ছিল ২৭ কোটি ডলার।

২০১৬-১৭ অর্থবছরের সেবা বাণিজ্যে ঘাটতির পরিমাণ ছিল ৩২৮ কোটি ৪০ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরে ঘাটতি ছিল ২৭০ কোটি ৮০ লাখ ডলার।

মূলত বীমা, ভ্রমণ ইত্যাদি খাতের আয়-ব্যয় হিসাব করে সেবা খাতের বাণিজ্য পরিমাপ করা হয়।

বেড়েছে এফডিআই

বাংলাদেশ ব্যাংকের হিসাবে জুলাই মাসে ২৫ কোটি ৫০ লাখ ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছে বাংলাদেশ, যা গত বছরের জুলাইয়ের চেয়ে ৮ দশমিক ৫ শতাংশ বেশি।

এই বিনিয়োগের মধ্যে নিট এফডিআই হচ্ছে ১৬ কোটি ডলার।

গত অর্থবছরে মোট ২৯৮ কোটি ৫০ লাখ ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছিল বাংলাদেশ, যার মধ্যে নিট এফডিআই ছিল ১৭০ কোটি ৬০ লাখ ডলার।

জুলাইয়ে বাংলাদেশের পুঁজিবাজারে ৫ কোটি ৭০ লাখ ডলার নিট বিদেশী বিনিয়োগ (পোর্টফলিও ইনভেস্টমেন্ট) এসেছে। গত বছরের জুলইয়ে যা ছিল ১ লাখ ডলার ঋণাত্মক। অর্থাৎ গত বছরের জুলাইয়ে পুঁজিবাজারে যে বিদেশী বিনিয়োগ এসেছিল তার চেয়ে বেশি চলে গিয়েছিল।

বাংলাদেশে বিভিন্ন খাতে মোট যে এফডিআই আসে তা থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান মুনাফার অর্থ নিয়ে যাওয়ার পর যে অর্থ অবশিষ্ট থাকে তাকেই নিট এফডিআই বলা হয়।