জর্জিয়ায় নতুন বাজার তৈরিতে আগ্রহী বিজিএমইএ

ইউরোপের দেশ জর্জিয়ায় নতুন বাজার সৃষ্টির মাধ্যমে ইউরোপীয় বাজারে তৈরি পোশাকের চাহিদা সম্প্রসারণ করতে চায় পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 01:55 PM
Updated : 11 Sept 2017, 01:55 PM

সোমবার রাজধানীর কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনে জর্জিয়ার একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান এ আগ্রহের কথা জানান।

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জর্জিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ডেভিড জালাগানিয়া।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, “আমরা জর্জিয়ার মাধ্যমে ইউরোপীয় বাজার সম্প্রসারণ করতে চাই। বাংলাদেশের তৈরি পোশাক কারখানা ও পোশাকের বিষয়ে তাদের (জর্জিয়ার) আগ্রহ রয়েছে।”

তিনি আরও বলেন, “জর্জিয়া সরকারের শীর্ষ পর্যায়ের এ সফরের মাধ্যমে দেশটির সঙ্গে বিনিয়োগের পথ আরও প্রসারিত হবে। বর্তমানে জর্জিয়ায় আমাদের এক মিলিয়নের কাছাকাছি রপ্তানি হয়। এছাড়া ‍তারা আমাদের শুল্কমুক্ত সুবিধা দিচ্ছে, ভবিষ্যতে আমাদের ব্যবসা আরও বাড়ানোর সুযোগ আছে।”

জর্জিয়া বাংলাদেশে বিদ্যুৎ খাতে কারিগরি সহায়তার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

বৈঠকে বাংলাদেশকে দেশটির ওষুধ ও কৃষিখাতে বিনিয়োগ করার আহ্বান জানান জালাগানিয়া।

বৈঠকে জর্জিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী জালাগানিয়া বলেন, “আয়তনের দিক থেকে জর্জিয়া ছোট দেশ হলেও এর ভৌগলিক অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে উত্তর ও দক্ষিণ এবং পূর্ব ও পশ্চিমের মধ্যে এটি একটি ক্রসরোড এবং ইউরোপিয়ান ইউনিয়নের সাথে এর অবাধ বাণিজ্য রয়েছে।

“জর্জিয়ার রয়েছে পর্যাপ্ত বিদ্যুৎ, এ খাতে খুব ভালো অবস্থানে রয়েছি। তবে ওষুধ ও কৃষিখাতে আমাদের দেশে চাহিদা রয়েছে। এ সুযোগটি বাংলাদেশি ব্যবসায়ীরা গ্রহণ করতে পারেন।”

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত জর্জিয়ার রাষ্ট্রদূত আরচিল জুলিয়াসভিলি, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আল্লামা সিদ্দিকীসহ বিজিএমইএর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের আগে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ওপর নির্মিত একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।