তুরস্কের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি চান তোফায়েল

বাংলাদেশ ও তুরস্কের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি(এফটিএ) স্বাক্ষরের উপর গুরুত্বারোপ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 02:26 PM
Updated : 23 August 2017, 02:26 PM

মঙ্গলবার ঢাকায় ‘তুরস্ক-বাংলাদেশ বিজনেস ফোরামে’ প্রধান অতিথির বক্তব্যে এই বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের কথাও বলেন তিনি।

এফবিসিসিআই ও টার্কিশ এক্সপোর্টার্স এ্যাসেম্বলির (টিআইএম) যৌথ উদ্যোগের ওই ফোরামে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্ভাবনার কথা উল্লেখ করে মন্ত্রী তোফায়েল বলেন, “বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি। দেশের রপ্তানি প্রবৃদ্ধি খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং তা বর্তমানে ৩৮ বিলিয়ন মার্কিন ডলারে এসে পৌঁছেছে।”

তুরস্ক প্রতিনিধিদলের এ সফর দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও শক্তিশালী করবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

টিআইএম’র কাউন্সিল সদস্য বাসারান বাইরাক বিজনেস ফোরামে তুরস্ক প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তৈরি পোশাক, বস্ত্র, খাদ্য, ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক পণ্য, প্রকৌশল, এলপিজি এবং শিক্ষা খাতের প্রতিনিধিরা ছিলেন সেই দলে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিন ওজটার্ক, এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বক্তব্য দেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, “বাংলাদেশ যেহেতু ‘আসিয়ান’ এবং দক্ষিণ-এশীয় দেশগুলোর প্রবেশদ্বার এবং একইসঙ্গে কুনমিং হয়ে চীনের প্রতিবেশী, এবং তুরস্ক ভৌগোলিকভাবে এশিয়া এবং ইউরোপের দু’টি অংশকে যুক্ত করেছে তাই বাংলাদেশ এবং তুরস্ক যৌথভাবে এ ভৌগোলিক অবস্থানের অপার সম্ভাবনা কাজে লাগাতে পারে।”

সভায় আলোচনা শেষে এফবিসিসিআই এবং টিআইএম’র মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়। এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং টিআইএম কাউন্সিল সদস্য বাসারান বাইরাক নিজ প্রতিষ্ঠানের চুক্তিতে সই করেন।

এরপর দুদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ ‘বিজনেস টু বিজনেস’ সভায় মিলিত হন।