বাজারে ওয়ালটনের ‘স্মার্ট ফ্রিজ’

দেশের বাজারে স্মার্ট রেফ্রিজারেটর এনেছে ওয়ালটন। দেশে এটাই প্রথম স্মার্ট রেফ্রিজারেটর বলে দাবি প্রতিষ্ঠানটির।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 03:12 PM
Updated : 22 August 2017, 03:25 PM

মোবাইল অ্যাপসের মাধ্যমে গ্রাহক বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এই রেফ্রিজারেটরের সর্বশেষ তথ্য জানতে পারবেন বলে মঙ্গলবার ওয়ালটনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিন রাজধানীতে ওয়ালটনের করপোরেট কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে এর বিভিন্ন বৈশিষ্ট তুলে ধরা হয়।

অনুষ্ঠানে বলা হয়, আইওটিভিত্তিক (ইন্টারনেট অব থিংস) এই স্মার্ট রেফ্রিজারেটরে ব্যবহার হয়েছে ‘ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী’ ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার। ব্যবহার হয়েছে সিএফসি এবং এইচএফসিমুক্ত ‘সম্পূর্ণ পরিবেশবান্ধব’ গ্যাস। নন-ফ্রস্ট হওয়ায় এই ফ্রিজের ভেতরে বরফ জমবে না।

বুধবার থেকে ওয়ালটনের সব দোকানে পাওয়া যাবে নতুন এ ফ্রিজ, যার দাম ৫৩ হাজার ২০০ টাকা।

শুরুতে একটি মডেল বাজারে ছাড়া হলেও শিগগিরই এর আরও কয়েকটি মডেল বাজারে আসছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও বিপণন বিভাগের প্রধান সমন্বয়ক ইভা রিজওয়ানা, বিপণন বিভাগের প্রধান এমদাদুল হক সরকার, সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম এবং সিনিয়র ডেপুটি অপারেটিভ ডিরেক্টর আব্দুল মালেক সিকদার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

ওয়ালটনের ফ্রিজ গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রকৌশলীরা জানান, এ ফ্রিজের কন্ট্রোল বোর্ডে আইওটি ডিভাইস হিসেবে যুক্ত রয়েছে ওয়াই-ফাই মডিউল। এর মাধ্যমে বাসায় ব্যাবহার করা ওয়াইফাই ইন্টারনেট সংযোগের আওতায় আসবে এই স্মার্ট ফ্রিজ।

গ্রাহক মোবাইল ফোনে ‘ওয়ালটন স্মার্ট অ্যাপ্লায়েন্সেস’ নামে একটি বিশেষ অ্যাপ ব্যবহার করে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে জানতে পারবেন- তার ফ্রিজে কত ইউনিট বিদ্যুৎ খরচ হচ্ছে। এছাড়া জানতে পারবেন মোট কত টাকা বিদ্যুৎ বিল উঠছে, জানা যাবে ফ্রিজের বিদ্যুত সংযোগ ও কম্প্রেসার চালু না বন্ধ।

এ ফ্রিজে শিগগিরই নতুন একটি সুবিধা যোগ হবে বলেও জানান ওয়ালটন প্রকৌশলীরা। তা হলো কোনো খাবার কমে গেলে সংক্রিয়ভাবে বার্তা আসবে মোবাইলে। এছাড়াও গ্রাহকের ঘরে ব্যবহৃত ওয়ালটন স্মার্ট ফ্রিজ বা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে সরবরাহ করা বিদ্যুতের ভোল্টেজ লো, হাই অথবা ওভারলোড হলে গ্রাহকের মুঠোফোনে বার্তা আসবে।

দেশে একমাত্র ওয়ালটন স্মার্ট ফ্রিজেই ‘ফাইভ স্টার’ এনার্জি রেটিং মিলেছে বলেও জানান প্রতিষ্ঠানাটির কর্মকর্তা আব্দুল মালেক সিকদার।