শ্রমিক কল্যাণ তহবিলে তিন প্রতিষ্ঠানের ২ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের টাকা জমা দিয়েছে তিনটি প্রতিষ্ঠান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 01:44 PM
Updated : 20 August 2017, 01:44 PM

সচিবালয়ে রোববার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর হাতে লাফার্জ, গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন এবং সিনজেনটা বাংলাদেশ লিমিলেটেডের প্রতিনিধিরা লভ্যাংশের চেক হস্তান্তর করেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ ভূইয়ার নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল লাফার্জ সুরমা সিমেন্টের এক কোটি ১৭ হাজার ৪৪২ টাকা ও হোলসিম সিমেন্টের ২৯ লাখ ৬৭ হাজার ৭৭৩ টাকার চেক প্রতিমন্ত্রীর হাতে তুলে দেন।

গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন বাংলাদেশ লিমিটেডের পরিচালক এইচ আর নূর মোহাম্মদের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল তাদের কোম্পানির ৪৪ লাখ ৫০ হাজার ২৯১ টাকার চেক হস্তান্তর করেন।

এছাড়া সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাজ্জাদ হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল তাদের লভ্যাংশের ২৫ লাখ ৮২ হাজার ৪৭ টাকার চেক শ্রম প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক এ এম এম আনিসুল আউয়াল, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের মানব সম্পদ কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম ও মহাব্যবস্থাপক এ বি এম মামুন-অর-রশীদ, জিএসকের অর্থ ব্যবস্থাপক সামছুল আলম, এইচআর ম্যানেজার দেওয়ান তানভির আর চৌধুরী এবং সিনজেনটার হেড অব ফিন্যান্স মশিউর রহমান ও এফপিপি ম্যানেজার শামীম আলম প্রমুখ চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এখন পর্যন্ত ২২৯ কোটি টাকাও বেশি জমা পড়েছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হচ্ছে।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।