পোশাক শ্রমিকদের ঈদ বোনাস ২৪ অগাস্টের মধ্যে

ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৪ অগাস্টের মধ্যে শ্রমিকদের উৎসব ভাতা পরিশোধের আশ্বাস মিলেছে গার্মেন্ট মালিকদের কাছ থেকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 12:15 PM
Updated : 16 August 2017, 12:15 PM

সচিবালয়ে বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৩৫তম সভায় বিজিএমইএর সদস্য কারখানার মালিকরা এই প্রতিশ্রুতি দিয়েছেন।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ঈদের আগেই পোশাক কারাখানাসহ সব শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতনভাতা পরিশোধ করতে মালিকদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী আশা করে বলেন, “গার্মেন্টস মালিকরা ঈদুল আজহার আগেই শ্রমিকদের সকল প্রকার পাওনা পরিশোধ করবেন। তবে বেতন পরিশোধে কোনো মালিকের অর্থনৈতিক সমস্যা থাকলে অবশ্যই শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবেন।”

ঈদ বোনাস এবং বেতন নিয়ে যেন শ্রমিক অসন্তোষ না দেখা দেয়, সে বিষয়ে মালিক, শ্রমিকসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান শ্রম প্রতিমন্ত্রী।

পোশাক কারখানার উৎপাদন স্বাভাবিক রাখা এবং মহাসড়কে যানজট এড়াতে ঈদের ছুটি পর্যায়ক্রমে দেওয়ার বিষয়েও সভায় সিদ্ধান্ত হয়েছে।

শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিঞা আব্দুল্লাহ মামুন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, শ্রম পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, শিল্প পুলিশের মহাপরিচালক মো. নওশের আলী, এনএসআইর অতিরিক্ত পরিচালক হালিমুজ্জামান, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।