প্রান্তজনকে ডিজিটাল সেবায় আনা পরবর্তী লক্ষ্য: তারানা

ডিজিটাল সেবায় দেশ ‘অনেকদূর’ এগিয়েছে দাবি করে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীকে এ সেবার আওতায় নিয়ে আসাই সরকারের পরবর্তী লক্ষ্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 05:22 PM
Updated : 11 August 2017, 05:22 PM

নারী ও প্রবীণ জনগোষ্ঠীকে ডিজিটাল সেবার আওতায় আনতে ইতোমধ্যে কিছু পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন তিনি।    

শুক্রবার রাজধানীর একটি হোটেলে সাইবার নিরাপত্তা ও তথ্যপ্রযুক্তি বিষয়ক এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।

ডিজিটাল সেবায় অগ্রগতির চিত্র তুলে ধরে তারানা হালিম বলেন, “আমাদের ১৩ কোটির বেশি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। ই-গর্ভানেন্স, এম-কমার্স ও ই-এডুকেশনের প্রসার ঘটেছে। একেবারে প্রত্যন্ত এলাকা পর্যন্ত মানুষ যেভাবে ডিজিটালাইজড হচ্ছে, প্রসার আসলে অনেকটাই ঘটেছে।”

ডিজিটাল সেবাদানের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতার কথা জানিয়ে তারানা বলেন, সাইবার সিকিউরিটি একটি বড় চ্যালেঞ্জ। আরেকটি চ্যালেঞ্জ হল নারী এবং প্রবীণ জনগোষ্ঠীকে ডিজিটাল ট্রান্সফরমেশনের ভেতরে আনার প্রক্রিয়া।

“আমাদের এখনকার লক্ষ্য হচ্ছে সব প্রান্তিক জনগোষ্ঠীকে এ সেবার আওতায় নিয়ে আসা। সেবার মান উন্নত করে সুলভে এ সেবা দিতে চাই। অন্তর্ভুক্তিমূলক ডিজিটাইলাইজেশন- এটিই আমাদের অগ্রাধিকার।”

‘সার্ক টেক সামিট-২০১৭’ নামে দুদিনের এ সম্মেলন প্রথম দিন দুপুর আড়াইটা থেকে রাত ৯টা এবং শেষ দিন শনিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার, সিফি টেকনোলজি লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিহার চক্রবর্তী এবং সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন।

সার্ক দেশগুলোর তথ্যপ্রযুক্তিবিদদের মধ্যে মতবিনিময় এবং সাইবার নিরাপত্তা জোরদারের উপায় খুঁজে বের করে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা এ সম্মেলনের লক্ষ্য। বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান এতে অংশ নিচ্ছে।

সিটিও ফোরাম বাংলাদেশ এবং কলকাতার ইনফোকমের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সহযোগিতা দিচ্ছে সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

সম্মেলনে তথ্যপ্রযুক্তিভিত্তিক সাম্প্রতিক আলোচনা, ব্যবসা-বাণিজ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সুবিধা এবং নিরাপত্তা বিষয়ে নয়টি সেমিনার ও সিম্পোজিয়াম হওয়ার কথা রয়েছে।