অনলাইনে চাকরি খোঁজায় শীর্ষে ‘উৎপাদন খাত’

অনলাইনে চাকরি খোঁজার ক্ষেত্রে উৎপাদন খাত এগিয়ে রয়েছে বলে উঠে এসেছে একটি চাকরি পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানের তথ্যে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 02:56 PM
Updated : 25 July 2017, 02:56 PM

২০১৭ সালের দ্বিতীয় অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশ করে মঙ্গলবার এ তথ্য জানায় অনলাইন জব পোর্টাল ‘এভারজবস বাংলাদেশ’।

প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “চাকরিপ্রার্থীরা অনলাইনে কর্মসংস্থানের সুযোগ খোঁজার সময় ‘উৎপাদন শিল্প’ এবং ‘পোশাক ও বস্ত্র’ খাতে সবচেয়ে বেশি চাকরি খুঁজে থাকেন। তারপরেই স্থান দখল করেছে তথ্য প্রযুক্তি, এনজিও এবং শিক্ষা ও প্রশিক্ষণ খাত।”

উৎপাদন শিল্পে এভারজবসে গত তিন মাসে ৯৭১টি চাকরির বিজ্ঞপ্তির বিপরীতে ২৫ হাজার ৫০৯টি আবেদন জমা পড়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “গত তিন মাসে উৎপাদন শিল্পে চাকরির সুযোগ সবচেয়ে বেশি দেখা গেছে, সেই সাথে সবচেয়ে বেশি চাকরির আবেদনও জমা পড়েছে।”

বিভিন্ন শিল্প সেক্টরে ব্যবস্থাপনা পর্যায়ের চাকরিগুলো প্রার্থীদের কাছে ‘বেশি জনপ্রিয়’ উল্লেখ করে প্রতিষ্ঠানটি বলছে, এভারজবসের ত্রৈমাসিক প্রতিবেদনের ভিত্তিতে, ব্যবস্থাপনা সংক্রান্ত চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রায় ১ হাজার ৬৬৪ টি এবং তার বিপরীতে ৩৫ হাজার ৩৬ জন আবেদন করেছেন।

অন্যদিকে, চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে পুরো বাংলাদেশের মধ্যে ঢাকার এগিয়ে থাকার কথা জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। তারপরেই অবস্থান গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও রাজশাহীর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লিঙ্গভেদে আবেদনকারী প্রার্থীদের মধ্যে শতকরা ৮৫ ভাগ প্রার্থী পুরুষ এবং ১৫ ভাগ নারী।

এভারজবস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ফ্লোরিস বসকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “এটা সত্যি আশাব্যাঞ্জক, বাংলাদেশের ঐতিহ্যপূর্ণ সেক্টর উৎপাদন শিল্পের পাশাপাশি তথ্য প্রযুক্তি, রিয়েল এস্টেটসহ অন্যান্য সেক্টরসমূহ দিন দিন প্রসারিত হচ্ছে। একইসঙ্গে বাংলাদেশের অর্থনীতিকে আরও বৈচিত্র্যময় করে তুলছে।”