বাড়ি করতে আগের চেয়ে বেশি ঋণ পাবেন প্রবাসীরা

দেশে বাড়ি নির্মাণে প্রবাসী বাংলাদেশিরা এখন ব্যাংক থেকে আরও বেশি ঋণ নিতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 01:45 PM
Updated : 23 July 2017, 01:45 PM

এতদিন বাড়ি করার ক্ষেত্রে ৫০ শতাংশ অর্থ প্রবাসীরা দিলে বাকি ৫০ শতাংশ অর্থ ব্যাংক যোগান দিত। এখন ৭৫ শতাংশ অর্থই ব্যাংক দেবে; ২৫ শতাংশ অর্থ দিতে হবে প্রবাসীকে।

সরকারি-বেসরকারি সব ব্যাংক থেকেই এই অনুপাতে গৃহঋণ (হাউজ লোন) নিতে পারবেন প্রবাসীরা।

রোববার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশি মুদ্রায় এই ঋণ দেওয়া হবে। প্রবাসীদের পাঠানো রেমিটেন্স থেকে আনুপাতিকহারে এই ঋণ পরিশোধ করা যাবে।

২০১৫ সালের ৬ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল, এই ঋণ নিয়ে বাড়ি করার ক্ষেত্রে ৫০ শতাংশ অর্থ প্রবাসীর এবং বাকি ৫০ শতাংশ ব্যাংক বিনিয়োগ করবে। এই ঋণ পরিশোধের ক্ষেত্রে বাড়ি ভাড়ার প্রতি মাসের আয় এবং প্রবাসীর পাঠানো রেমিটেন্স ব্যবহৃত হবে।

ঋণ সমন্বয় ও তদারকির জন্য বাংলাদেশে অবস্থানরত কাউকে ক্ষমতা (পাওয়ার অব অ্যাটর্নি) দিতে হবে।

রোববার ফরেন এক্সচেঞ্জ পলিসি ভিাগ থেকে সেই প্রজ্ঞাপন পরিবর্তন করে ব্যাংক ও গ্রাহকের (প্রবাসী) ঋণের অনুপাত ৭৫:২৫ করা হয়েছে।

এতে অন্যান্য শর্ত অপরিবর্তিত রাখা হয়েছে।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রেমিটেন্স প্রবাহ বাড়াতেই প্রবাসীদের এই সুবিধা বাড়ানো হয়েছে।

“এ সুবিধার ফলে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে দেশে টাকা পাঠাতে উৎসাহিত হবেন। এতে ব্যাংক এবং গ্রাহক দুই পক্ষই লাভবান হবে। গ্রাহক ঋণ নিয়ে বাড়ি করতে পারবে। আর ব্যাংক প্রবাসীদের পাঠানো রেমিটেন্স উৎপাদনশীল খাতে বিনিয়োগ করতে পারবে।”