পাট পণ্য, ওষুধ, তৈরি পোশাক নিতে চায় রুয়ান্ডা

বাংলাদেশ থেকে তৈরি পোশাক, ওষুধ ও পাটজাতপণ্যনিতে আগ্রহ দেখিয়েছে রুয়ান্ডা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 11:38 AM
Updated : 20 July 2017, 11:38 AM

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাতে রুয়ান্ডার অনাবাসিক রাষ্ট্রদূত আর্নেস্ট রুয়ামুচাও এ আগ্রহের কথা জানান।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাতকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন,বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, তথ্য প্রযুক্তি, ফার্নিচার ও পাটজাত পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশ এ সব বিশ্বমানের পণ্যে তুলনামূলক কম দামে রপ্তানি করে যাচ্ছে।

রাষ্ট্রদূত তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্য বাংলাদেশ থেকে আমদানি করার আগ্রহ প্রকাশ করলে বাণিজ্যমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে দুই দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। উভয় দেশের আমদানি ও রপ্তানিকারকদের পারস্পরিক সফরের মাধ্যমে কার্যকর পদক্ষেপ নিতে হবে। বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা করবে।

রুয়ান্ডর রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে বেশ জনপ্রিয়। বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্যের প্রচুর চাহিদা রয়েছে রুয়ান্ডায়।

“বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে রুয়ান্ডা সরকার। এ বিষয়ে বাংলাদেশ সরকার সহযোগিতা করলে দ্রুত এ সকল পণ্য আমদানি করা হবে।”

বাণিজ্যসচিব শুভাশীষ বসু এ সময় উপস্থিত ছিলেন।