বিদ্যুতের প্রকৌশলীদের বিদেশে প্রশিক্ষণ হবে: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎখাতের প্রকৌশলীদের দক্ষ করে গড়ে তুলতে তাদের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 07:04 PM
Updated : 12 July 2017, 07:04 PM

বুধবার বাংলাদেশ পাওয়ার সামিটের সমাপনী পর্বে তিনি বলেন, বিদ্যুৎ বিভাগ এখন পর্যন্ত ১৩০০ জন ‘জুনিয়র লেভেলের’ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে।

“আমরা এখন আশা করছি, ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠাব। তিন থেকে ছয় মাস পাওয়ার প্লান্টে রেখেই তাদের প্রশিক্ষণ দেওয়াব।”

দেশে বিদ্যুতের গ্রাহক চাহিদা বৃদ্ধির বিপরীতে সবার জন্য শতভাগ বিদ্যুৎসেবা নিশ্চিত করতে এ ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।

“ভবিষ্যতে বিদ্যুৎখাতের অনেক বড় বড় প্রকল্প আসছে। এসব প্রকল্পের জন্য দক্ষ জনবল প্রয়োজন।”

বড় প্রকল্পের বর্ণনা দিয়ে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে মাতারবাড়ি, পায়রা ও রামপাল প্রকল্প উৎপাদনে আসবে। এই তিনটি প্রকল্প থেকে সাড়ে তিন হাজার মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন হবে।

তাছাড়া আগামী দুই থেকে তিন বছরের মধ্যে পাঁচ থেকে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য নতুন প্রকল্প সংযুক্ত হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

মঙ্গলবার শুরু হওয়া দুই দিনব্যাপী এই সামিটে প্রায় ২০টি দেশের বিদ্যুৎখাতের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এই খাতে বিনিয়োগ করতে আগ্রহী কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানও ছিল সামিটে। বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, মেশিনারিজ সরবরাহকারী ও পরামর্শক প্রতিষ্ঠান অংশ নিয়েছে এতে।