পোশাক রপ্তানিকারকদের জন্য আরও ছাড়

প্রস্তাবিত বাজেটের সমালোচনা করে আসা পোশাক শিল্প মালিকরা পাস হওয়া অর্থবিলে আরও ছাড় পেয়েছেন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 04:12 PM
Updated : 8 August 2017, 09:42 AM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ১ জুন তার বাজেট প্রস্তাবে তৈরি পোশাক খাতের কর্পোরেট ট্যাক্স ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন। ওই হার আরও কমিয়ে ১২ শতাংশ নির্ধারণ করে বুধবার সংসদে ২০১৭-১৮ অর্থবছরের অর্থবিল পাস হয়েছে।

পরিবেশবান্ধন পোশাক কারখানাকে কর্পোরেট ট্যাক্স দিতে হবে আরও কম, ১০ শতাংশ।

অবশ্য এই খাতে উৎসে কর শূন্য দশমিক ৭০ শতাংশ থেকে বাড়িয়ে এক শতাংশ করার যে প্রস্তাব মুহিত বাজেট প্রস্তাবে করেছিলেন, পাস হওয়া অর্থ বিলে তার নড়চড় হয়নি। 

মুহিত তার সংশোধনী প্রস্তাব বুধবার সংসদে উপস্থাপন করলে পরে তা কণ্ঠভোটে পাস হয়।  

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, বিদায়ী ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ দুই হাজার ৮৭২ কোটি ১৭ লাখ (২৮.৭২ বিলিয়ন) ডলার আয় করেছে। এর মধ্যে তৈরি পোশাক রপ্তানি থেকেই এসেছে ৮২ শতাংশ।

কিন্তু কারখানার শ্রমপরিবেশ উন্নত করতে ব্যয় বৃদ্ধি এবং বিশ্ববাজারে মন্দার কারণ দেখিয়ে বাজেটে ছাড় চেয়ে আসছিলেন পোশাক রপ্তানিকারকরা।

মুহিত গত ১ জুন বাজেট দেওয়ার পর গার্মেন্ট মালিকদের সংগঠন বিজিএমইএ বলেছিল, করপোরেট কর কমিয়ে ১৫ শতাংশ করার কথা বলা হলেও উৎসে কর বাড়ানোয় এই বাজেটকে ‘তৈরি পোশাক শিল্পবান্ধব’ বলা যাবে না।

তাদের দাবি ছিল, আগামী দুই বছর তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর প্রত্যাহার করতে হবে। এছাড়া ১০ শতাংশের বেশি করপোরেট ট্যাক্স আদায় করা যাবে না। আর নতুন বাজারে রপ্তানি বাড়াতে ৫ শতাংশ নগদ সহায়তা দিতে হবে।