ফ্ল্যাট কেনাবেচায় ১৫% ভ্যাট নয়: রিহ্যাব

‘দেশের উন্নয়ন ও মানুষের মৌলিক চাহিদা’ বিবেচনায় নিয়ে ফ্ল্যাট কেনাবেচায় বর্তমান ভ্যাটের হার বহাল রাখার দাবি জানিয়েছেন আবাসন ব্যবসায়ীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 02:12 PM
Updated : 17 June 2017, 02:12 PM

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে শনিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এই দাবি জানায় আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, অর্থমন্ত্রী এবার যে বাজেট উপস্থাপন করেছেন, তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে নির্মাণ ও আবাসন খাত।

“ফ্ল্যাট কেনাবেচায় ১৫ শতাংশ ভ্যাট আরোপ হলে আবাসন খাতে নেতিবাচক প্রভাব পড়বে। বর্তমানে ফ্ল্যাট কেনাবেচায় দেড় থেকে সাড়ে ৪ শতাংশ ভ্যাট দিতে হয়।”

উদাহরণ দিয়ে তিনি বলেন, এখন ৫০ লাখ টাকার একটি ফ্ল্যাটে ৭৫ হাজার টাকা ভ্যাট দিতে হয়। নতুন আইন বাস্তবায়ন হলে সেটি সাড়ে সাত লাখে গিয়ে দাঁড়াবে।

সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে রিহ্যাবের জ্যেষ্ঠ সহসভাপতি নুরুন্নবী চৌধুরী শাওনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

সাংসদ নুরুন্নবী বলেন, প্রস্তাবিত বাজেটে রড ও বালুর ওপরে ১৫ শতাংশ ভ্যাট আরোপের পাশাপাশি সিমেন্টের কাঁচামাল আমদানির ওপর আরোপ করা হয়েছে নিয়ন্ত্রণমূলক শুল্ক।

“এর ফলে রড, সিমেন্ট, ইট, পাথর ও বালুর দাম বাড়বে, বড় ধরনের সংকটের মুখে পড়বে আবাসন খাত। তাতে ক্ষতির মুখে পড়বে খাতটির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত প্রায় দুই কোটি মানুষ।”