পোশাক শিল্পে কর্মজীবীদের শিশু বিকাশে কর্মশালা

পোশাক শিল্পে কর্মজীবীদের শিশুদের বিকাশে প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 05:35 PM
Updated : 11 June 2017, 05:35 PM

বেসরকারি সংস্থা ‘সূচনা ফাউন্ডেশন’ এর তত্ত্বাবধানে এই কর্মসূচির আওতায় পোশাকখাতের কর্মজীবীদের অনূর্ধ্ব পাঁচ বছর বয়সী শিশুদের লালন-পালনের কৌশল শেখানো হচ্ছে।

পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সর্বোচ্চ পাঁচ বছর বয়সী শিশুর বিকাশে জীবন দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচি’ এর কার্যক্রম শুরু হয়েছে তৈরি পোশাক শিল্পে।

প্রাথমিকভাবে এ কর্মসূচির অধীনে সূচনা ফাউন্ডেশন বিজিএমইএর ২৫টি পোশাক কারখানার ২৫ জন প্রশিক্ষককে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ দিচ্ছে। রোববার থেকে বিজিএমএ ভবনের এ্যাপারেল ক্লাবে শুরু হয়েছে এই প্রশিক্ষণ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, শিশুদের ভাষার ব্যবহার বৃদ্ধি, বুদ্ধিমত্তার বিকাশ, ছোট ছোট সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে শিশুর আত্মবিশ্বাস বৃদ্ধি, শিশুদের ব্রেইন ও নার্ভের বিকাশের জন্য করনীয় কিছু সহজ উপায় সম্পর্কে মায়েদেরকে শিক্ষা দান করা হবে এই কর্মসূচিতে। শৈশবে শিশুর সামাজিক বিকাশের লক্ষণ ও শিশুর আচরণগত সমস্যার ক্ষেত্রে করণীয় বিষয়গুলো সম্বন্ধে মায়েদেরকে ধারণা দেওয়া।

পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্তরা নিজ নিজ দ্বায়িত্বপ্রাপ্ত পোশাক কারখানায় ২৫ জন (যাদের মধ্যে থাকবেন ল্যাকটেটিং মাদার) করে একটি ব্যাচ করে প্রশিক্ষণ দেবেন। দ্বিতীয় স্তরে প্রতি মাসে দুটি করে এক বছর ব্যাপী এই প্রশিক্ষণ চলবে।

সকালে এ্যাপারেল ক্লাবে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। বিজিএমইএ পরিচালক মো. মনির হোসেন, সূচনা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ডা. প্রাণ গোপাল দত্ত, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব আইনুল কবির ও কর্মসূচির পরিচালক রায়না আহমেদ (উপসচিব) এবং বিজিএমইএর ২৫টি পোশাক কারখানার ২৫ জন প্রশিক্ষক এতে উপস্থিত ছিলেন।