সুইচ-সকেটে ব্যবহৃত পার্টসের ট্যারিফ ভ্যালু বৃদ্ধির দাবি

সুইচ-সকেট পার্টস আমদানির ক্ষেত্রে মেটাল পার্টসের জন্য আলাদা করে ট্যারিফ ভ্যালু নির্ধারণের দাবি জানিয়েছেন দেশীয় উদ্যোক্তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 12:39 PM
Updated : 11 June 2017, 12:39 PM

বাংলাদেশ ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিইইএমইএ) জাতীয় রাজস্ব বোর্ডের কাছে এ দাবি করেন।

সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এনবিআরকে এ বিষয়ে একটি লিখিত প্রস্তাবনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান শুল্ক ও কর নীতিতে এসব পার্টসের জন্য স্ব স্ব এইচএস কোডের বদলে ‘সুইচ-সকেট পার্টস’ নামক সাধারণ এইচএস কোড রয়েছে। ফলে মেটাল পার্টস ‘যন্ত্রাংশ’ হিসেবে প্রকৃত মূল্যের চেয়ে অনেক কম অর্থাৎ প্রতিকেজি ২ দশমিক ৫ মার্কিন ডলার ট্যারিফ ভ্যালু দেখিয়ে আমদানি করা হচ্ছে। অথচ, দেশেই ব্রাস ও ব্রোঞ্জ শিট প্রক্রিয়াজাতের মাধ্যমে তৈরি প্রতিকেজি মেটাল পার্টসের খরচ হয় প্রায় ৮ থেকে ১২ ডলার। ফলে, দেশীয় উদ্যোক্তারা ক্ষতির মুখে পড়ছেন। কারণ উৎপাদনের চেয়ে আমদানিই বেশি লাভজনক।

সংবাদ বিজ্ঞপ্তিকে বিইইএমইএ’র মহাসচিব মো. সাহাবুদ্দিনের উদ্ধৃতি দিয়ে জানানো হয়,  “বাংলাদেশে সুইচ-সকেটের সম্পূর্ণ চাহিদা মেটানোর সক্ষমতা রয়েছে দেশীয় প্রতিষ্ঠানগুলোর। কিন্তু, এ খাতের দ্রুত ও অর্থবহ বিকাশে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সুইচ-সকেট পার্টসের বিদ্যমান শুল্ক ও কর নীতি। এর ফলে আন্ডার ইনভয়েসিং-এর মাধ্যমে রাজস্ব ফাঁকির সুযোগ পাচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।”