ডাক বিভাগের ই-কমার্সে যুক্ত হচ্ছে আমাজন, আলীবাবা: তারানা হালিম

অনলাইন পণ্য বিপণন সংস্থা আমাজন ও আলীবাবার সঙ্গে ডাক বিভাগের সমঝোতা স্মারক স্বাক্ষর হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 06:51 AM
Updated : 8 June 2017, 08:28 AM

ডাক বিভাগের ই-কমার্স সেবাকে বিশ্বে ছড়িয়ে দিতে এই সমঝোতা সইয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে জানিয়েছেন তিনি।

কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, “ডাক বিভাগ কর্তৃক ই-কমার্স চালু করার জন্য ওয়েব সাইট প্রস্তুত করা হয়েছে, যা বর্তমানে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওয়েব পেইজে সাথে সংযোগ দেওয়ার কাজ বর্তমানে প্রক্রিয়াধীন।

“এছাড়া ই-কমার্স সেবাকে দেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বে সাথে সংযোজনের লক্ষ্যে বিশ্বের অন্যতম বৃহৎ ইলেকট্রনিক পেমেন্ট গেইটওয়ে মাস্টারকার্ড এবং ই-কমার্স জায়ান্ট আমাজন ও আলীবাবা ডটকম এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন।”

এম এ আউয়ালের প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, “ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকানোসহ তথ্য প্রযুক্তির মাধ্যমে সংঘটিত অপরাধ কমিয়ে আনার লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি নিশ্চিতকল্পে ইন্টারনেট সেফটি সলিউশান কেনার প্রক্রিয়া চলমান রয়েছে।”

প্রতিমন্ত্রী জানান, ২০১৪ সালের জানুয়ারি থেকে গত ২৮ মে পর্যন্ত মোট ৩৩০টি অভিযোগ ফেইসবুক কর্তৃপক্ষকে পাঠিয়েছে বিটিআরসি। এর মধ্যে ১১৭টি অভিযোগের বিষয়ে ফেইসবুক ব্যবস্থা নিয়েছে।