ঢাকা দক্ষিণে রোজার বাজারে ৮ ভ্রাম্যমাণ আদালত

রোজায় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে আটটি ভ্রাম্যমাণ আদালত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার কাঁচা বাজারগুলোতে নজরদারি করবে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 10:25 AM
Updated : 27 May 2017, 10:25 AM

শনিবার ঢাকার হাতিরপুল কাঁচাবাজার পরিদর্শনে গিয়ে দক্ষিণের মেয়র সাংবাদিকদের জানান, ডিএসসিসির নিজস্ব ব্যবস্থাপনার ১৩টি কাঁচাবাজার এবং বিভিন্ন সমিতির ব্যবস্থাপনায় ১৬টি বাজারে এসব ভ্রাম্যমাণ আদালত কাজ করবে।

“আমাদের ম্যাজিস্ট্রেট এবং কর্মকর্তাদের নিয়ে আটটি মোবাইল কোর্ট করা হয়েছে। এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং অন্যান্য সংস্থার প্রতিনিধিরাও থাকবেন। তারা বাজারগুলো ঘুরে দেখবেন। কেউ যাতে অতিরিক্ত দাম রাখতে না পারে।”

প্রতি বছরই রোজা সামনে রেখে নিত্যপণ্যের বাজারে দাম বাড়িয়ে দেওয়ার প্রবণতা দেখা যায় বলে কর্তৃপক্ষকে বাড়তি নজরদারি করতে হয়। বাংলাদেশে এবার রোজা শুরু হচ্ছে রোববার থেকে।  

মেয়র বলেন, “বাজারে আমরা মূল্যতালিকা টানিয়ে দিয়েছি। আমরা বসে থাকব না। অতিরিক্ত দাম কেউ রাখলে তার বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেব।”

পণ্যের দামের যে তালিকা টানানো হয়েছে তা অনুসরণ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সাঈদ খোকন।

তিনি হাতিরপুল বাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখেন এবং ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলেন।

চালের দাম কেজিতে ৩ টাকা করে বেশি রাখার দায়ে এ সময় একটি দোকানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল, রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারসহ ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।