স্মার্ট প্রি-পেইড মিটার চালু করল পিডিবি

দেশে প্রথমবারের মতো স্মার্ট প্রি-পেইড মিটার চালু করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 10:10 AM
Updated : 25 May 2017, 11:23 AM

প্রাথমিকভাবে কুমিল্লায় পিডিবির সেলস অ্যান্ড ডিসট্রিবিউশন (ইউনিট ২) এর ৬০০ গ্রাহক পেয়েছেন এ মিটার।

বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ মিটারের উদ্বোধন করেন।

দেড় মাস আগে এ মিটারটি ইনস্টল করা হলেও এদিন আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “বাংলাদেশে এই প্রথম এ স্মার্ট মিটারটি চালু হলেও অন্যান্য দেশে আরও পাঁচ বছর আগেই এটি চালু হয়েছে।”

এ ডিভাইসটি ব্যবহার করে জনসাধারণ উপকৃত হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “এ মিটারে ত্রুটিমুক্ত হিসাব-নিকাশ করা যাচ্ছে, গ্রাহকের ভোগান্তি কমছে।”

মিটারটির উদ্বোধন শেষে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, “এর আগেও বাংলাদেশের অন্যান্য প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার ডিভাইস কেনা হয়েছিল। কিন্তু আমাদের অভিজ্ঞতা ভালো ছিল না।”

বাজারে টিকে থাকতে এ মিটারের কার্যকারিতা বাড়ানোর তাগিদ দেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “এ মিটারের কার্যকারিতা বাড়াতে আরও গবেষণা করতে হবে, নতুবা অন্যান্য বিদেশি কোম্পানি এসে এ বাজারটি দখল করে নেবে।”

বিগত ৩ বছর ধরে পোস্টপেইড মিটার চালু করার চেষ্টা করা হলেও পিডিবির কর্মকর্তারা সায় দিচ্ছে না জানিয়ে বিপু বলেন, “তারা ভাবছে, পোস্টপেইড মিটার চালু হলে তারা কর্মহীন হয়ে পড়বে।

“২২ কোটি মিটারের জন্য ২২ হাজার লোকবল রয়েছে। বিল জমা দেওয়ার জন্য অফিস রয়েছে। তবুও সঠিকভাবে বিদ্যুতের বিল করা যাচ্ছে না, এক গ্রাহকের বিল অন্য গ্রাহকের কাছে চলে যাচ্ছে।”

স্মার্ট মিটার চালু হলে এ সমস্যার সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, “ভবিষ্যতে আমাদের স্মার্ট মিটারেই যেতে হবে। এ ধরনের স্মার্ট মিটার ভবিষ্যতে আমরা আবার নেব।

“এটি একটি পাইলট প্রজেক্ট। এ মিটারের সফলতার ওপর নির্ভর করবে এর ভবিষ্যতের বাজার। আপনাদেরকে এর গুণাগুণ নিশ্চিতকরণে আরও কাজ করতে হবে।”

এই স্মার্ট মিটারটি ইন্টারনেট সংযোগ ও মোবাইল অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। প্রতি ঘণ্টায় বিদ্যুতের ব্যবহার, বিল ও ইউটিলিটি সংক্রান্ত তথ্য জানা যাবে এ মিটারটির মাধ্যমে।

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।