টেলিনর ইয়ুথ ফোরাম ২০১৭- এর বাংলাদেশ পর্বের সূচনা

বিশ্বের বুকে বাংলাদেশকে প্রতিনিধিত্বে তরুণ মেধাবীদের খুঁজে পেতে টেলিনর ইয়ুথ ফোরাম ২০১৭- এর পঞ্চম সংস্করণের বাংলাদেশ পর্বের সূচনা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 03:18 PM
Updated : 14 May 2017, 03:18 PM

রোববার সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এ ঘোষণা দেয়। 

টেলিনর ইয়ুথ ফোরাম (টিওয়াইএফ) একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম, যৌথভাবে যার ডিজাইন ও পৃষ্ঠপোষকতায় রয়েছে টেলিনর গ্রুপ এবং নোবেল পিস সেন্টার (এনপিসি)।

‘তরুণরাই পারে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পৃথিবীতে সত্যিকারের পরিবর্তন আনতে’- প্রতিষ্ঠান দু’টির নিজেদের যৌথ এ বিশ্বাসের ওপরই প্রতিষ্ঠিত হয়েছে টেলিনর ইয়ুথ ফোরাম। 

সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা কাজী মোহাম্মদ শাহেদ বলেন, “টেলিনর ইয়ুথ ফোরামের শেষ চার সংস্করণে বাংলাদেশের প্রতিনিধিরা দেশের মুখ উজ্জ্বল করেছেন এবং তাদের মেধা, উদ্ভাবন ও অধ্যাবসায় দিয়ে বিশ্বের সামনে নিজেদের উপস্থাপন করেছেন। আমাদের বিশ্বাস এ বছরও বিগত বছরগুলোর মতো বা আরো ভালো প্রতিভা দেখতে পাবে।”

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে টিওয়াইএফ ২০১৭- এ আবেদনে আগ্রহীরা নিচের আগামী ১০ আগস্ট ২০১৭ এর মধ্যে আবেদন করতে পারবে।

http://www.telenor.com/youthforum/apply-for-tyf-2017/ এই লিংকে গিয়ে আবেদন করতে হবে।

২০ থেকে ২৮ বছর বয়সী তরুণরা আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর নরওয়ের অসলোতে অনুষ্ঠিতব্য টিওয়াইএফ- এ আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

স্থানীয় পর্বে নির্ধারিত নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে আবেদনপত্রগুলো সংক্ষিপ্ত বাছাই করা হবে। স্থানীয় পর্যায়ে তিনজন বিচারকের একটি দল গালা ইভেন্টের মাধ্যমে তিনজন ফাইনালিস্ট নির্বাচন করবে।

এর মধ্য থেকে দুইজন প্রার্থী নির্বাচন করা হবে, যারা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে অসলোতে টিওয়াইএফ ২০১৭ এর চূড়ান্ত পর্যায়ে অংশগ্রহণ করবেন।

এ দুইজন প্রার্থী নির্বাচন করবে সুশীল সমাজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক এবং টেলিনর গ্রুপের শীর্ষ ব্যবস্থাপনা পর্যায় থেকে নেয়া প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক নির্বাচনী প্যানেল। 

গত বছর টেলিনর ইয়ুথ ফোরামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষার্থী রাফসান শাবাব খান ও রামিম আহমেদ নরওয়ের চূড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশক প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন।

ইয়ুথ ফোরাম শুধু অসলোর মূল প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ নয় বরং একটি চলমান সংলাপ এবং আগামী বছর এর ফলোআপ হিসেবে এশিয়ার একটি দেশে টেলিনর ইয়ুথ ফোরাম এশিয়া সামিটও অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের হেড অফ কমিউনিকেশনস নেহাল আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।