ছোলার দাম আরও বেড়েছে

রোজা সামনে রেখে ধারাবাহিকভাবে বাড়ছে ইফতারির অন্যতম উপাদান ছোলার দাম, দুই সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ টাকা বেড়ে দাম হয়েছে ৯০ টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 01:37 PM
Updated : 12 May 2017, 02:05 PM

গত মাসেও ঢাকার বিভিন্ন বাজারে ৭৫ থেকে ৭৭ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল ভালো মানের ছোলা। দাম কিছুটা বেড়ে গত সপ্তাহে তা ৮০ টাকার আশপাশে বিক্রি হয়।

তবে শুক্রবার মোহাম্মদপুরের টাউন হল মার্কেট, কৃষি মার্কেট ও কারওয়ানবাজারসহ কয়েকটি বাজারে ছোলা কেজিপ্রতি ৯০ টাকায় বিক্রি হতে দেখা যায়।   

খুচরা বিক্রেতারা বলছেন, কিছু দিন ধরে ভালো মানের ছোলার পাইকারি মূল্য কেজিপ্রতি ৮০ থেকে ৮৫ টাকা। সে কারণে তারা খুচরায় ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি করছেন।

শুক্রবার মোহাম্মদুপর টাউন হল মার্কেটের সেলিম জেনারেল স্টোরের মালিক বাবুল মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছোলার দাম কেজিপ্রতি একশ টাকার উপরে উঠে গেছে বলে অনেক গণমাধ্যমে খবর আসলেও বাস্তবে তা সত্য নয়।”

এই বিক্রেতা বলছেন, বাজার এখন বেশ স্থিতিশীল। ছোলা ও মুগডালের দাম কিছুটা বাড়লেও মসুর ডালের দাম কমেছে।

এই মার্কেটে এক সপ্তাহের ব্যবধানে মুগডাল কেজিতে ২/৩ টাকা বেড়ে ১২৫ টাকায় এবং মসুর ডাল ১০৫ টাকায় বিক্রি হয় এদিন।

মোহাম্মদপুর ও কারওয়ান বাজারে পেঁয়াজ-রসুন বিক্রি হয় একই দামে-

দেশি রসুন ১১০ টাকা, ভারতীয় রসুন ২৩০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ ২২ টাকা এবং দেশি পেঁয়াজ বিক্রি হয় ২৮ টাকা কেজিতে।

এক মাসেরও বেশি সময় ধরে বাড়তে থাকা বিভিন্ন রকম চালের দাম নতুন করে বাড়েনি। তবে চাল আমদানির ওপর শুল্ক প্রত্যাহারের ঘোষণা এবং বোরো ধান উঠায় দাম কমার যে প্রত্যাশা ছিল, তার প্রতিফলন দেখা যায়নি বাজারে।

খুচরা বাজরে মোটা চালের মধ্যে গুটি স্বর্ণা ৪৩ টাকা, পায়জাম ৪৬ টাকা, নাজিরশাইল ৫০ থেকে ৫৫ টাকা পর্যন্ত, বিআর আঠাশ ৪৮ টাকা, মিনিকেট ৫৩ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে মিনিকেটের বস্তায় ২৫ টাকা করে কমেছে বলে মোহাম্মদপুরের চাল ব্যবসায়ী আব্দুল মান্নান জানিয়েছেন।

কারওয়ানবাজারে শাক-সবজির দাম গত সপ্তাহের মতোই দেখা গেছে- প্রতিকেজি ঢেঁড়শ ২০ টাকা, টমেটো ৩০ টাকা, বেগুন ৩৫ টাকা, কাকরোল ৪০ টাকা, উচ্ছে ৩০ টাকা, ধুন্দল ৩০ টাকা, গাজর ৫০ টাকায় বিক্রি হয়।