ইস্পাত শিল্পে ভ্যাট ৫ শতাংশের মধ্যে রাখার দাবি

আসন্ন বাজেটে রড ও ইস্পাতপণ্যে মূল্য সংযোজন কর বা ভ্যাট ৫ শতাংশের মধ্যে রাখার দাবি জানিয়েছেন স্টিল মিল মালিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 10:30 AM
Updated : 10 May 2017, 10:30 AM

২০১৭-১৮ অর্থবছর থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন কার্যকর হলে রড ও ইস্পাতপণ্যে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ হবে।

বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বুধবার ঢাকায় এক যৌথ সংবাদ সম্মেলনে এ খাতের ভ্যাট হার ৫ শতাংশের মধ্যে রাখার দাবি জানানো হয়।

বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের মহাসচিব মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, বর্তমানে প্রতি মেট্রিকটন রডের দাম ৫০ হাজার টাকা, মূল্য সংযোজন কর ৯০০ টাকা। আগামী অর্থ বছরে স্টিলের ক্ষেত্রেও ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হলে প্রতি মেট্রিকটন রডের দাম সাড়ে সাত হাজার টাকা বেড়ে যাবে।

“এটি হবে একটি চলমান শিল্পে বড় ধরনের ধাক্কা। তাতে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি অবকাঠামো নির্মাণ খাত, উন্নয়ন পরিকল্পনা, আবাসন ও স্থাপনার নির্মাণ ব্যয় বহুগুণ বেড়ে যাবে। নাজুক অবস্থায় থাকা আবাসন খাতের ক্ষতি হবে সবচেয়ে বেশি।”

ইস্পাত শিল্পের গুরুত্বপূর্ণ উপাদন এমএস রড ও রডের কাঁচামাল আমদানিতে বর্তমানে কোনো ভ্যাট বা মূল্য সংযোজন কর নেই। ভবিষ্যতে যাতে এই কাঁচামালের ওপর কোনো স্তরে ভ্যাট না বসে, সে দাবি জানিয়ে আসছিলেন ব্যবসায়ীরা।

সংবাদ সম্মেলনে বিক্রয় পর্যায়ে এমএস রড, এমএস বিলেট ও এমএস ইনগট এর ক্ষেত্রে মূল্য সংযোজন কর ৫ শতাংশের মধ্যে রাখার দাবি জানানো হয়।

ইস্পাত শিল্প খাতে বর্তমানে এক শতাংশের কম মূল্য সংযোজন কর রয়েছে জানিয়ে শহীদুল্লাহ

 বলেন, আপাতত তা বাড়িতে তিন শতাংশের বেশি করা যুক্তিযুক্ত হবে না।

“এরপরেও সরকার যদি উন্নয়নের স্বার্থে প্রয়োজন মনে করে, তাহলে তা বাড়িয়ে ৫ শতাংশ পর্যন্ত করতে পারে। কিন্তু ১৫ শতাংশ ভ্যাট এই খাতের জন্য বড় বোঝা হয়ে দাঁড়াবে।”

কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব হুমায়ুন কবির অনুষ্ঠানে বলেন, “সরকার যৌক্তিক হারে ভ্যাট আরোপ করতে পারে। কিন্তু সেটা অবশ্যই ১৫ শতাংশ নয়। এই হার আরও কম হতে হবে।”  

বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ ফজলুর রহমান বকুল, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মাহবুবুর রশিদ জুয়েল সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।