‘বৃষ্টির কারণে’ চড়া চালের বাজার

নতুন মৌসুমে চালের দাম কমার আশা থাকলেও গত সপ্তাহের কেজিপ্রতি অন্তত তিন টাকা বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 02:22 PM
Updated : 28 April 2017, 02:22 PM

রাজধানীর একাধিক খুচরা বিক্রেতা জানান, চালের দাম বাড়ার পেছনে গত কয়েক দিনের বৃষ্টিকে কারণ হিসাবে দেখাচ্ছেন মিল মালিক ও পাইকাররা বিক্রেতারা।

শুক্রবার ঢাকার কারওয়ান বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, অন্য পণ্যের বাজার স্থিতিশীল থাকলেও গত সপ্তাহের তুলনায় ঢাকার বাজারে সবজির দামও কিছুটা বেড়েছে।

কারওয়ান বাজারে চাল বিক্রেতা খোরশেদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন মওসুমের চাল আসলে দাম কমবে ভেবে সবাই মজুদ কমিয়ে দিয়েছিল।

“এখন গত কয়েক দিনের বৃষ্টির কারণে মিনিকেট, বিআর আঠাশ, গুটি স্বর্ণা ও অন্যান্য মোটা চালের ৫০ কেজির বস্তায় অন্তত দুইশ টাকা করে বেড়েছে।”

এর মধ্যে মিনিকেটের ৫০ কেজির বস্তা ২ হাজার ৭০০ থেকে ২ হাজার ৮০০ টাকা, বিআর আঠাশ ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৪০০ টাকা ও গুটি স্বর্ণা ২ হাজার ১০০ টাকায় খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে বলে জানান খোরশেদ।

উত্তর বাড্ডার চালের পাইকার সাতারকুল রাইস এজেন্সি (৩) এর ব্যবস্থাপক বিপ্লব হোসেন বলেন, “গত এক সপ্তাহে বস্তায় অন্তত দেড়শ টাকা করে বেড়েছে সব ধরনের চালে।”

নতুন মওসুমে যে চাল বাজারে আসছে, সেগুলোর দামও বেশি বলে জানান বিপ্লব।

এদিকে সবজির দাম কেজিতে অন্তত ৫ টাকা বেড়েছে, যার পেছনে কয়েক দিনের বৃষ্টিই কারণ বলে কারওয়ান বাজারের সবজি বিক্রেতারা দাবি করেন।

শুক্রবার এই বাজারে ঢেঁড়শ ৩৫ টাকায়, পটল ৪০ টাকায়, চিচিঙ্গা ৫০ টাকায়, মুলা ও পেপে ৩০ টাকায়, বেগুন ৩৫ টাকায়, গাজর ২৫ টাকায়, টমেটো ৩৫ টাকায়, করলা ৭০ টাকায় এবং লম্বা বেগুন ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এক সপ্তাহ আগেও ঢেঁড়শ ৩০ টাকায়, করলা ৩৫ থেকে ৪০ টাকায়, পটল ৩০ টাকায়, চিচিঙ্গা ৪০ টাকায় বিক্রি হচ্ছিল।