নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর কৌশল নিয়ে বই

নবীন উদ্যোক্তাদের ‘বন্ধুর’ চলার পথে ‘অনুপ্রেরণা ও সহায়তা’ যোগাতে বই আকারে বাজারে এসেছে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ...’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 01:54 PM
Updated : 26 April 2017, 01:54 PM

বুধবার রাজধানীর মহাখালীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দেশের প্রবীণ ও সফল উদ্যোক্তাদের উপস্থিতিতে বইটির মোড়ক উন্মোচন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম।

অনুষ্ঠানে দেশের পরিবেশ উদ্যোক্তা বান্ধব নয় মন্তব্য করে আরও বেশি ‘অনুপ্রেরণা উৎস’ সৃষ্টি করার পরামর্শ উঠে আসে প্রবীণ ও সফল উদ্যোক্তাদের কাছ থেকে।

ফ্রিল্যান্স সাংবাদিক সৈয়দ রবিউস সামস রচিত ও প্রকাশিত ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…’ বইটি নবীন উদ্যোক্তাদের সহায়তা ও অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে বলে আশা প্রকাশ করেন মির্জা আজিজুল।

তিনি বলেন, “দেশের শিল্প-বাণিজ্যের অগ্রগতি তরুণ উদ্যোক্তাদের উপর নির্ভর করে; কিন্তু উদ্যোক্তা সৃষ্টির ‘সাপোর্টিং’ পরিবেশ অভাব রয়েছে।”

নবীন উদ্যোক্তাদের দেশের সমৃদ্ধ ভবিষ্যতের ‘আলোক রশ্মি’ হিসেবে অভিহিত করে মির্জা আজিজুল বলেন, “উদ্যোক্তাদের মধ্যে ভিশন থাকে, উদ্যোগ থাকে আর থাকে নতুন আইডিয়া নিয়ে লড়াই করার সাহস। একারণে আমাদের আরও বেশি উদ্যোক্তা সৃষ্টি করতে হবে, আরও উদ্যোক্তাদের অনুপ্রেরণার উৎস সৃষ্টি করেতে হবে।”

অনুষ্ঠানে নবীনদের ‘বড় স্বপ্ন’ দেখার মন্ত্র বাতলালেন অনুষ্ঠানের বিশেষ অতিথি এডিএন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আসিফ মাহমুদ।

“উদ্যোক্তা হতে হলে পরাজয় আসবেই, কারণ এই পথ খুবই বন্ধুর। ফেইসবুক, গুগল ও উবার শূন্য থেকে বিলিয়ন ডলার কোম্পানি এমনি এমনি হয়নি, বড় হবার আকাঙ্ক্ষা ও সংকল্প থাকতে হবে।”

‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ...’ বইটির প্রশংসা করে আসিফ মাহমুদ বলেন, “বইটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে অন্তর্ভুক্ত করা উচিৎ।”

বইয়ের লেখক সৈয়দ রবিউস সামস বলে, “উদ্যোক্তা ধারণাগুলি রক্ষার উৎস, কীভাবে শুরু ও প্রচার বাড়ানো যায়, কীভাবে বাধাগুলি অতিক্রম করতে যায়? কিভাবে জনসংযোগ করতে হয়? ক্রমবর্ধমান ব্যবসার বাস্তব জীবনের উদাহরণ সন্নিবেশ করা হয়েছে বইটিতে।”

অনুষ্ঠানে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারি অব বাংলাদেশের (আইসিএসবি) সাবেক সভাপতি ও কাউন্সিল সদস্য ইতরাত হুসেন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ই-সিএবি) সভাপতি রাজীব আহমেদ, ইনস্ট্যান্ট ক্যাশের এশিয়া ও এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক প্রধান সানজিদা ফরিদ, পেপার রেইম অ্যাড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এজিএম সাইফুদ্দিন সাইফ, ট্যানের প্রোপ্রাইটর তানিয়া ওয়াহাব ও কিপিসি পেপার কাপের প্রোপ্রাইটর কাজী সাজেদুর রহমান উপস্থিত ছিলেন।