স্বাস্থ্যখাতের ‘মেডিটেক্স এক্সপো’ শুরু ৪ মে

আগামী ৪ মে থেকে রাজধানীতে দশমবারের হতে শুরু হতে যাচ্ছে স্বাস্থ্যখাতের আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 12:10 PM
Updated : 24 April 2017, 12:10 PM

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘দশম মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৭’ শিরোনামে তিনদিনের এই প্রদর্শনীর আয়োজক ‘কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট লিমিটেড (সেমস) গ্লোবাল’।

এই প্রদর্শনীর সঙ্গে ‘তৃতীয় বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো’ ও ‘ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিস এক্সপো’ নামে আরও দুইটি প্রদর্শনী হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব প্রদর্শনীর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন সেমস গ্লোবাল গ্রুপ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম।

তিনি জানান, প্রদর্শনীগুলোতে ফ্রান্স, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, স্পেন, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ইংল্যান্ড, তাইওয়ান, চীন, তুরস্ক, হাঙ্গেরি, কোরিয়া, ভারত ও বাংলাদেশের স্বাস্থ্যখাতের ১৮০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আন্তর্জাতিক এ প্রদর্শনীতে ২৬০টি স্টলে ওইসব দেশ তাদের স্বাস্থ্য খাতের বিভিন্ন যন্ত্রপাতি তুলে ধরবে।

এতে মেডিকেল, সার্জিকেল, হেলথ কেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইক্যুইপমেন্ট এবং ফার্মাসিউটিক্যাল ইক্যুইপমেন্টসহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণন করা হবে বলে জানান মেহেরুন।

তিনি বলেন, প্রদর্শনীতে বিশ্বের যেসব দেশের ব্যক্তিবর্গ অংশ নেবেন তারা একে অপরের মধ্যে স্বাস্থ্যখাতের বিভিন্ন যন্ত্রপাতি, ব্যবহার ও ধারণা শেয়ারিং করার সুযোগ পাবেন।

বাংলাদেশের স্বাস্থ্যখাতের সমৃদ্ধি ও মান উন্নয়নের লক্ষ্যে এসব প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে জানিয়ে মেহেরুন বলেন, এই প্রদর্শীর মাধ্যমে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তারা স্বাস্থ্য সেবার বিভিন্ন উপকরণ ও নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবেন।

উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ ও আলোচনার মাধ্যমে প্রদর্শনীটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে বলে মনে করেন তিনি।

প্রদর্শনী উপলক্ষে ‘সেমস্ গ্লোবাল’ ও ‘ডক্টরালা ডটকম’ এর উদ্যোগে ব্যাক পেইন চিকিৎসা বিষয়ক সেমিনার ‘মেডিকন বাংলাদেশ-২০১৭’ আয়োজন করা হয়েছে। সেমিনারটি ৪ মে বিকাল ৩ কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হবে।

এছাড়া ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ৫ ও ৬ মে দুই দিনের ‘ইন্ডিয়া হেলথ প্লাস’ প্রদর্শনীও রয়েছে। সেমস গ্লোবাল ও ভারতের অ্যাকুয়ারিস ভেনচারের যৌথ আয়োজনে এ প্রদর্শনী হবে।

তিনদিনের এসব প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০ থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে বলে আয়োজকরা জানান।

প্রদর্শনীগুলোতে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের প্রথম অনলাইন পত্রিকা ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’।

এছাড়া ব্রডকাস্ট পার্টনার হল- ইন্ডিপেনডেন্ট টেলিভিশন, মিডিয়া পার্টনার দৈনিক সমকাল ও নিউ এইজ, রেডিও পার্টনার ‘জাগো এফএম ৯৪.৪’।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সেমস বাংলাদেশের হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশনস অফিসার নঈম শরীফ, সেমস গ্লোবালের ইন্টারনাল কোঅর্ডিনেটর আসিফ আরমান ও ডক্টরাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল মতিন ইমন উপস্থিত ছিলেন।