হ্যাচারি থেকে বাচ্চা কিনবে না পোল্ট্রি খামারিরা

ব্রয়লার ও লেয়ার মুরগির বাচ্চার দাম ‘অস্বাভাবিক’ বৃদ্ধির প্রতিবাদে হ্যাচারি থেকে বাচ্চা কেনা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে পোল্ট্রি খামারীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 02:58 PM
Updated : 18 April 2017, 03:25 PM

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পোল্ট্রি চাষী ও পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার মোহাম্মদ মহসিন ২৩ এপ্রিল থেকে বাচ্চা কেনা বন্ধের সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, এক দিন বয়সী মুরগির বাচ্চার দাম ‘অস্বাভাবিক বেশি’ রাখার প্রতিবাদে নেওয়া এই সিদ্ধান্ত দাম সহনীয় না হওয়া পর্যন্ত বহাল থাকবে।

দাম বৃদ্ধির প্রতিবাদে দেশের সব জেলা-উপজেলায় বিক্ষোভের কর্মসূচিও ঘোষণা করা হয় সংবাদ সম্মেলন থেকে।

সোমবার গাজীপুরের কাপাসিয়ায় সারাদেশ থেকে আগত দুই শতাধিক পোল্ট্রি খামারির অংশগ্রহণে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মহসিন।

তিনি বলেন, “প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে লেয়ার ও ব্র্য়লার মুরগির বাচ্চার উৎপাদন খরচ নির্ধারণ হয় যথাক্রমে ৩৪ ও ৩০ টাকা, কিন্তু হ্যাচারি মালিকরা আমাদের থেকে এক দিনের লেয়ার বাচ্চায় ১১০ টাকা ও ব্রয়লার বাচ্চা ৭২ টাকায় বিক্রি করছে।

“পাশের দেশ ভারত থেকে আনলে ব্রয়লার বাচ্চা প্রতি খরচ হয় ৩০ টাকা, চীন থেকে আনলেও ৬০ টাকার বেশি হয় না। কিন্তু আমাদের দেশের বাইরে থেকে আনতে দিচ্ছে না সরকার, যে কারণে বাধ্য হয়ে বেশি দাম দিয়ে হ্যাচারি মালিকদের কাছ থকে মুরগির বাচ্চটা কিনতে হচ্ছে।”

সংবাদ সম্মেলনে মুরগির খাবার, ওষুধসহ অন্যান্য জিনিসের দামও ‘মর্জিমতো’ বৃদ্ধি করার অভিযোগ তোলেন খামারিরা।

আসন্ন বাজেটে পোল্ট্রির জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন, উন্নতমানের ল্যাব নির্মাণ, ডিম ও মাংস সংরক্ষণাগার, প্রান্তিক খামারিদের যৌথ মালিকানায় ফিড মিলে বরাদ্দ রাখাসহ পোল্ট্রিতে বীমা প্রথা চালু ও ট্যাক্স কমানোর দাবি জানান তারা।