রাজধানীতে শুরু হচ্ছে খাদ্য ও কৃষিজাত উপকরণ মেলা

রাজধানীতে শুরু হচ্ছে খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের মেলা ‘ফুড অ্যান্ড এগ্রো, এগ্রোক্যাম ও পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 12:16 PM
Updated : 18 April 2017, 12:16 PM

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আগামী ২৬ এপ্রিল শুরু হয়ে চার দিন এ মেলা চলবে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ মেলার বিস্তারিত তথ্য তুলে ধরে আয়োজক সংস্থা সেমস গ্লোবাল।

বাংলাদেশে এটি দ্বিতীয়বারের মত খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী।

সেমস গ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম বলেন, এই প্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তারা কৃষির বিভিন্ন উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারবেন।

“উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ এবং আলাপচারিতায় প্রদর্শনীটি একটি ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।যা বাংলাদেশের খাদ্যশিল্পের বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম।”

মেহেরুন এন ইসলাম জানান, স্পেন, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, থাইল্যান্ড, চীন, তুরস্ক, ভারত ও বাংলাদেশের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রায় ১২০টি প্রতিষ্ঠানের ১৬০টি স্টল থাকবে এই আন্তর্জাতিক প্রদর্শনীতে।

এতে খাদ্যপণ্য, পানীয়, কৃষিজাত পণ্য, পোল্ট্রি পণ্য, নানা রকম কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি ও রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি প্রদর্শন ও বিপণনের ব্যবস্থা থাকবে।

প্রদর্শনীর প্রথম দিন দুপুরে ‘সেমস গ্লোবাল’ এবং ‘বিসেফ ফাউন্ডেশন’ এর যৌথ আয়োজনে ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা’ বিষয়ে একটি কর্মশালা হবে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

অন্যদের মধ্যে সেমস গ্লোবালের হেড অব মার্কেটিং নঈম শরীফ, এক্সিকিউটিভ ডিরেক্টর তানভীর কামরুল ইসলাম ও বিজ্ঞানী জয়নুল আবেদীন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।