‘ডিজিটাল ব্যাংকিং’ সেবাকে গুরুত্ব দিচ্ছে প্রাইম ব্যাংক

‘ডিজিটাল ব্যাংকিং’ সেবার উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে দেশের বেসরকারি খাতের দ্বিতীয় প্রজন্মের ব্যাংক প্রাইম ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 12:07 PM
Updated : 16 April 2017, 12:07 PM

২২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রোববার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ কামাল খান চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, “বর্তমানে ডিজিটাল ব্যাংকিংয়ের উপর আমরা মূল ফোকাস দিয়েছি।আমাদের আইটি বেজ খুবই শক্তিশালী।ইন্টারনেট ব্যাংকিং সেবা আমাদের নিজস্ব লোকবল দিয়েই চালু হয়েছে।”

দেশের ব্যাংকগুলোর মধ্যে প্রথম ‘ক্যাশ ম্যানেজমেন্ট সার্ভিস’ নামে নতুন একটি সেবা চালুর কথাও জানান তিনি।এ সেবার মাধ্যমে বড় বড় প্রতিষ্ঠানগুলোর তহবিলে থাকা উদ্বৃত্ত তারল্য ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে প্রতিষ্ঠানটি।

“যেহেতু বর্তমানে প্রতিযোগিতার কারণে সার্ভিস চার্জ থেকে আয় করা কঠিন, তাই আমরা এই নতুন সেবা থেকে আয় আশা করছি ।”

রেমিটেন্স আহরণে দেশের শীর্ষ দশ ব্যাংকের তালিকায় প্রাইম ব্যাংক রয়েছে বলে জানান আহমেদ কামাল খান।

প্রাইম ব্যাংকের আমানত, বিনিয়োগ ও সম্পদের পরিমাণ বাড়ার তথ্যও জানান তিনি।    

“২০১৬ সাল শেষে প্রাইম ব্যাংকের মোট আমানত বেড়ে হয়েছে ১৯ হাজার ৭৯৩ কোটি টাকা।বিনিয়োগ বেড়ে হয়েছে ১৭ হাজার ২১ কোটি টাকা।আর ব্যাংকটির বর্তমান মোট সম্পদ ২৫ হাজার ৬৬০ কোটি টাকা।

ব্যাংকটি ১০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে ১৯৯৫ সালের ১৭ এপ্রিল যাত্রা শুরু করে।বর্তমানে এর পরিমাণ এক হাজার ২৯ কোটি টাকা।”

গত ২০১৫-১৬ অর্থবছরে ২৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ব্যাংকটি এক লাখ আট হাজার ২৯৫ জন কৃষকের মধ্যে ৩৬৭ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণ করেছে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক।

বর্তমানে উৎপাদনশীল ও বাণিজ্যিক খাতকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে আহমেদ কামাল বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ২০১৬ সালে ব্যাংকটি এ খাতে এক হাজার ৮১৯ কোটি টাকার ঋণ বিতরণ করেছে।

গ্রাহক সেবার মান বাড়ানো এবং সেবার খরচ কমানোসহ খেলাপি ঋণের পরিমাণ পাঁচ শতাংশের নীচে নামিয়ে আনার জন্য প্রতিষ্ঠানটির প্রচেষ্টার কথাও জানান তিনি।

অন্যদের মধ্যে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তাবারক হোসেন ভূইয়া এবং প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।