‘ফেইসবুকে দেড় হাজার বাংলাদেশি ডেভলপার’

বাংলাদেশে প্রায় দেড় হাজার ফেইসবুকের অ্যাপ ডেভলপার রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 11:36 AM
Updated : 12 April 2017, 11:36 AM

এছাড়া গুগলে বাংলাদেশ থেকে প্রায় সাড়ে তিন হাজারে ডেভলপার কাজ করছে বলেও জানান তিনি।

বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

পলক বলেন, “ফেইসবুকের সাথে যখন মিটিং করলাম, ওরাই বলল দেড় হাজার ফেইসবুকের অ্যাপ ডেভলপার বাংলাদেশে আছে। ওরাই বলছে, ‘আমাদের ওয়ান অব দ্যা লার্জেস্ট অ্যাপ ডেভলপার প্ল্যাটফর্ম বাংলাদেশে’।

“ডেভলপাররা বাংলাদেশ থেকে দাওয়াতও পায় বিভিন্ন অনুষ্ঠানে ও কনফারেন্সে।”

প্রতিমন্ত্রী পলক গত ৩১ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সিলিকন ভ্যালিতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে, ফেইসবুক, গুগল, নুয়ান্স কমিউনিকেশন্স, পেপ্যাল-জুমসহ একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলাদা আলাদা দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এ সময় প্রতিমন্ত্রী পলক ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট ইমি আর্চিবং নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মিলিত হন।

গুগলে প্রায় সাড়ে তিন হাজার ডেভলপার রয়েছে জানিয়ে পলক বলেন, “আইওএস প্ল্যার্টফর্মে মিলিয়ন ডলার আয় করা ডেভলপার বাংলাদেশে রয়েছে।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “মোবাইল অ্যাপ্লিকেশন থেকে কত টাকা আয় হচ্ছে, এই মুহূর্তে কোনো মার্কেট সার্ভে রিপোর্ট হাতে নেই। তবে স্কিল ডেভলপমেন্ট অফ মোবাইল অ্যাপ্লিকেশন অ্যান্ড গেইমিং যে প্রকল্পটা আছে, সেখানে ফিজিবিলিটি স্টাডি আছে; ২০১৮ সালে প্রোজক্টটা শেষ হবে।

“আগামী ২০২১ সালে নাগাদ তথ্যপ্রযুক্তি খাতে যে ৫ বিলিয়ন ডলার টার্গেট করা হয়েছে, সেখানে গেইমিং ও মোবাইল অ্যাপ্লিকেশন কী কিন্ট্রিবিউশন থাকবে, তা ঠিক করতে হবে। তবে বাংলাদেশে এমন অ্যাপ ডেভলপার আছে, যাদের আমি চিনি- তারা আয় মিলিয়ন ডলার পার করেছেন।”

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, বেসিস সভাপতি মোস্তফা জব্বারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।