সাভারে ট্যানারিতে গ্যাস-বিদ্যুৎ-পানির দাবিতে হাজারীবাগে বিক্ষোভ

আদালতের নির্দেশনা অনুযায়ী ১৫ দিনের মধ্যে সাভারে চামড়া শিল্পনগরীতে নতুন বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ না দিলে বিসিক ভবন ঘেরাওসহ কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন ট্যানারি মালিক ও শ্রমিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 10:08 AM
Updated : 10 April 2017, 12:50 PM

সোমবার হাজারীবাগে ঢাকা ট্যানারির মোড়ে চামড়া শিল্প ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ সমাবেশ থেকে এই হুমকি দেন তারা।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও নবগঠিত ঐক্য পরিষদের কো-চেয়ারম্যান শাহীন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ দেওয়া না হলে আমরা বিসিক ঘেরাওসহ কঠোর কর্মসূচি দেব।”

যেসব ট্যানারি কারখানা সাভারের চামড়া শিল্প নগরীতে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগের আবেদন করেছে, তাদের ১৫ দিনের মধ্যে সংযোগ নিশ্চিত করতে রোববার আদেশ দেয় আপিল বিভাগ।

পাশাপাশি সাভারের পরিবেশ রক্ষার বিষয়টি নিশ্চিত করতে পরিবেশ অধিদপ্তর ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) নির্দেশ দেওয়া হয়েছে।

ঐক্য পরিষদের সদস্য ও ট্যানারি ওয়ার্কার্স সমিতির সাধারণ সম্পাদক আবদুল মালেক বলেন, “আমরা সরকারের কাছে ৯ দফা দাবি জানিয়েছি। এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা বিভিন্ন কর্মসূচি দিতেই থাকব।”

গ্যাস-বিদ্যুৎ-পানি সংযোগের পাশাপাশি সাভারের নতুন শিল্পনগরীতে আবাসন, কর্মপরিবেশ ঠিক রাখার বিষয় ৯ দফার মধ্যে আছে বলে জানান এই শ্রমিক নেতা।

কর্মসূচির অংশ হিসাবে ১২ এপ্রিল হাজারীবাগ এলাকায় সকাল থেকে কালো পতাকা মিছিল হবে বলে জানান তিনি।

আগামী ১৫ এপ্রিল বাংলাদেশ লেদার টেকনলোজি অডিটোরিয়ামে চামড়া সংক্রান্ত সকল সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্যদের বৈঠকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।