হুয়াওয়ের আয়োজনে ট্যালেন্ট ডেভেলপমেন্ট ফোরাম

ব্যাংককে ‘আইসিটি খাতের উন্নয়ন, ডিজিটাল রূপান্তরের ক্ষমতায়ন’ প্রতিপাদ্য নিয়ে উন্মুক্ত করা হয়েছে হুয়াওয়ে সাউথইস্ট এশিয়া ট্যালেন্ট ডেভেলপমেন্ট ফোরাম ২০১৭।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 12:53 PM
Updated : 9 April 2017, 12:53 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আইসিটি সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত সোমবার শুরু হওয়া এ ফোরামে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সরকারি কর্মকর্তা, বিশ্বের শীর্ষস্থানীয় কনসালটেন্সি এজেন্সির সিনিয়র কনসালটেন্ট এবং হুয়াওয়ের নির্বাহীরা ডিজিটাল রূপান্তরের অভ্যুত্থানে মেধার উন্নয়নে নিয়ে বিশ্বজুড়ে চলতি বিষয়গুলো নিয়ে তাদের ভাবনা তুলে ধরেন।

এ বিষয়গুলোর মধ্যে ডিজিটাল সমাজ ও আইসিটি রূপান্তর, দক্ষিণ-পূর্ব এশিয়ার হিউম্যান ক্যাপিটাল ট্রেন্ড, জাতীয় আইসিটি মেধা উন্নয়ন সমাধান এবং ডিজিটাল প্রতিভার রূপান্তর অন্তর্ভুক্ত ছিল।

এ বিষয়ে হুয়াওয়ের প্রিন্সিপাল স্ট্র্যাটেজি কনসালটেন্ট ইভান হুয়াং বলেন, “ইতিমধ্যেই আইসিটি অর্থনীতির চালিকাশক্তি হিসেবে স্বীকৃত এবং এটা শিল্পখাতের বিপ্লব- ইন্টেলিজেনটাইজেনের সুযোগ করে দিচ্ছে। এখনই সময় ‘ডিজিটাল’ বিষয় উন্মুক্ত করার।”

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের তথ্যানুযায়ী, এর মাধ্যমেই সম্ভব আগামী ১০ বছরে সমাজ ও শিল্পখাতে সম্ভাব্য ১০ বিলিয়ন মার্কিন ডলার আয়ের সুযোগ সুরক্ষিত করা। টেলকো অপারেটরদের উচিৎ নতুন প্রযুক্তি ও নতুন ব্যবসায়িক মডেল চালু করার ক্ষেত্রে অনিশ্চয়তাগুলো শনাক্ত করা। এ ডিজিটাল যুগ টেলিকম প্রতিষ্ঠানগুলোর সাংগঠনিক পরিবর্তন ও প্রতিভার রূপান্তরের অভিজ্ঞতার সুযোগ করে দেবে।