হাজারীবাগে সব ট্যানারির গ্যাস-বিদ্যুৎ-পানির সংযোগ বিচ্ছিন্ন

রাজধানীর হাজারীবাগের চামড়া কারখানাগুলোতে অভিযান চালিয়ে গ্যাস-বিদ্যুৎ-পানি সরবরাহের সংযোগ বিচ্ছিন্ন করেছে পরিবেশ অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 08:23 AM
Updated : 9 April 2017, 08:23 AM

সর্বোচ্চ আদালতের নির্দেশে সাভারের চামড়া শিল্প নগরীতে না যাওয়া এসব কারখানায় রোববার বেলা সাড়ে ১১টার সংযোগ বিচ্ছিন্ন করা শেষ হয় বলে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সমরকৃষ্ণ দাস জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “গতকাল সকাল থেকে শুরু করে এই পর্যন্ত ২২৪টি কারখানার বিদ্যুৎ, ১৯৩টির পানি ও ৫৪টি কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

হাজারীবাগে চামড়া কারখানাগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে ব্যস্ত এক শ্রমিক। ছবি: তানভীর আহাম্মেদ

এই বিষয়ে কাগজপত্র গুছিয়ে রোববারই আদালতে প্রতিবেদন দাখিল করা হবে বলে জানান সমরকৃষ্ণ।

পরিবেশের ক্ষতিপূরণ বাবদ ১৫৪ ট্যানারির বকেয়া ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধের আদেশ স্থগিত এবং প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানার হাই কোর্টের রায় পুনর্বিবেচনা চেয়ে ট্যানারি মালিকদের করা আবেদনের শুনানি নিয়ে গত ৩০ মার্চ ঢাকার হাজারীবাগের সব ট্যানারি ৬ এপ্রিলের মধ্যে বন্ধের নির্দেশ দেয় আপিল বিভাগ।

পরিবেশ দূষণের কারণে হাজারীবাগের ট্যানারিগুলো সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীতে সরাতে বার বার সময় পাওয়ার পরও অধিকাংশ ট্যানারি তা করেনি।

গত ৬ মার্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনে হাজারীবাগের সব ট্যানারির গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বন্ধের নির্দেশ দেয় হাই কোর্ট।

আদালতের নির্দেশের অনুসারে শনিবার হাজারীবাগের চামড়া কারখানাগুলোর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে ব্যস্ত তিতাস গ্যাসের কর্মীরা। ছবি: তানভীর আহাম্মেদ

আপিল বিভাগও একই আদেশ বহাল রাখলে আরও সময় চেয়ে আবেদন করেন ট্যানারি মালিকরা। সেই আবেদন প্রত্যাখ্যাত হওয়ার পর পরিবেশের ক্ষতিপূরণ দেওয়ার রায় পুনর্বিবেচনার আবেদন করেন তারা।

তখন আদালত বলে দেয়, ৬ এপ্রিল সব ট্যানারি বন্ধ করে আসার পর অন্য আবেদন শোনা হবে।

ওই নির্দেশনা অনুযায়ী শনিবার সকাল ১০টা থেকে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. রইছউল আলম মণ্ডলের নেতৃত্বে ট্যানারিগুলোর পরিষেবা সংযোগ কাটার অভিযান শুরু হয়।

এর আগে গত মঙ্গলবার থেকে ট্যানারিগুলোর টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করা হয়।