স্থগিতাদেশ বাতিল, এফবিসিসিআই নির্বাচন নির্ধারিত তারিখেই

হাই কোর্টের দেওয়া স্থগিতাদেশ আপিল বিভাগে বাতিল হয়ে যাওয়ায় নির্ধারিত তারিখেই হচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 04:47 AM
Updated : 30 March 2017, 05:13 AM

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) হাই কোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে যে আপিল করেছিল, তার শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

এফবিসিসিআইয়ের আপিল মঞ্জুর করে ভোট স্থগিতের আদেশ বাতিল করে দিয়েছে আপিল বিভাগ।

আর যার আবেদনে ভোট স্থগিতের আদেশ এসেছিল, সেই ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক শামীমকে ৩০ মের মধ্যে এফবিসিসিআইয়ের বিভাগীয় পরিচালক হিসেবে অর্ন্তভুক্ত করার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

আদেশের পর এফবিসিসিআইয়ের আইনজীবী ব্যরিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম সাংবাদিকদের বলেন, “এই আদেশের ফলে আগামী ১৪ মে নির্বাচন অনুষ্ঠানে আর কোনো আইনি বাধা থাকল না।

আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর রিট আবেদনকারী ব্যবসায়ীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

গত ১৪ ফেব্রুয়ারি ঘোষিত তফসিলে এফবিসিসিআইয়ের পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহীদের ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে বলা হয়। ১৪ মে ভোটের পর নির্বাচিত পরিচালকদের বৈঠকে ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচনের কথা বলা হয় সেখানে।

কিন্তু ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক শামীম ভোট স্থগিতের আবেদন নিয়ে গত ২২ মার্চ হাই কোর্টে যান।

তার আবেদনে বলা হয়, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে এফবিসিসিআই এর পরিচালক মনোনয়ন করতে হবে। ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ হয়। ২০১৬ সালে ময়মনসিংহ চেম্বার অব কমার্স তাদের অন্তর্ভুক্তির জন্য দরখাস্ত করে। কিন্তু গত এক বছরেও তা হয়নি।

ওই আবেদনের শুনানি করে এফবিসিসিআইয়ের নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে দেয় হাই কোর্ট।

এর বিরুদ্ধে এফবিসিসিআই চেম্বার আদালতে গেলে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

এর ধারাবাহিকতায় বিষয়টি বৃহস্পতিবার আপিল বিভাগে ওঠে এবং হাই কোর্টের স্থগিতাদেশ বাতিল হয়ে যায়।