শ্রমিক কল্যাণ তহবিলে ইউনিলিভার-মেঘনার ৬ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের ছয় কোটি এক লাখ ১৯ হাজার ৯৭১ টাকা দিয়েছে দুটি প্রতিষ্ঠান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 11:33 AM
Updated : 28 March 2017, 11:33 AM

সচিবালয়ে মঙ্গলবার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে ইউনিলিভার চার কোটি ৬৯ লাখ ১০ হাজার ৪৮৪ টাকা এবং মেঘনা পেট্রোলিয়ামের কর্মকর্তারা এক কোটি ৩২ লাখ নয় হাজার ৪৮৭ টাকার চেক তুলে দেন।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হচ্ছে।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রম সচিব মিকাইল শিপার, মেঘলা পেট্রোলিয়ামের উপ-মহাব্যবস্থাপক গোলাম হায়দার ও ম্যানেজার জসিম উদ্দিন আহমেদ এবং ইউনিলিভারের অর্থ বিভাগের পরিচালক জাহিদুল ইসলাম মালিটা ও মানবসম্পদ বিভাগের পরিচালক কুনাল শর্মা চেক হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন।