নর্থ সাউথে ‘ফার্মা ফেস্ট’

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো সম্পর্কে জানলেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 11:56 AM
Updated : 23 March 2017, 04:16 PM

বৃহস্পতিবার বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘ফার্মা ফেস্টে’ এক হন কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী ও ওষুধ কোম্পানিগুলোর প্রতিনিধিরা।

'কেয়ারিং বিইয়ন্ড প্রেসক্রিপশন' শিরোনামে এই ফেস্টের মূল লক্ষ্য ছিল ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ও স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া এবং তাদের উদ্ভাবনী ধারণা দেওয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো.মোস্তাফিজুর রহমান বলেন, “দেশের মডেল ফার্মেসি প্রকল্পের আওতায় বর্তমানে চালু থাকা ৭৮টি ফার্মেসির পাশাপাশি আরও ফার্মেসি চালু করা হবে। এই প্রকল্প বাস্তবায়নে ঔষধ প্রশাসন অধিদপ্তর নর্থ সাউথ ইউনিভার্সিটিকে সাথে নিয়ে কাজ করবে।"

নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে বিভিন্ন স্টলে কোম্পানিগুলো নিজেদের ওষুধ ও স্বাস্থ্য বিষয়ক পণ্য প্রদর্শন করে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রকল্প নির্মাণ, ফার্মা অলিম্পিয়াড ও পোস্টার প্রদর্শনীর আয়োজনওছিল।

নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ ১৫টি বিশ্ববিদ্যালয়ের মোট ৪০ জন শিক্ষার্থী এতে অংশ নেন।

নর্থ সাউথের উপাচার্য আতিকুল ইসলাম বলেন, “ফার্মা ফেস্টের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী, ওষুধ প্রস্তুতকারক কোম্পানি এবং স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ নিজেদের মধ্যে নতুন নতুন উদ্ভাবনী ধারণা বিনিময়ের সুযোগ পায়।”

বাংলাদেশের মডেল ফার্মেসি বাস্তবায়নে এবারের প্রতিপাদ্য 'কেয়ারিং বিইয়ন্ড প্রেসক্রিপশন' গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, বলেন নর্থ সাউথের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাসান মাহমুদ রেজা।

“ফার্মা ফেস্ট হচ্ছে এমন একটি ক্ষেত্র যেখানে শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ কর্মক্ষেত্র সম্পর্কে জানতে পারবে,”উদ্যোগের কারণ জানান তিনি। 

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপ উপাচার্য অধ্যাপক জিইউআহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফার্মাসিউটিক্যাল ক্লাবের শিক্ষক উপদেষ্টা ইশা অলিভ খান।