মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ভূমি উন্নয়নে পিইজি কনসোর্টিয়াম

দেশের সবচেয়ে বড় শিল্পাঞ্চল মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের একাংশের ভূমি উন্নয়নের কাজ পেয়েছে তিনটি শিল্পগ্রুপের সমন্বয়ে গঠিত কনসোর্টিয়াম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 06:41 PM
Updated : 22 March 2017, 05:26 AM

সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের এই প্রকল্পে পাওয়ারপ্যাক-ইস্টওয়েস্ট-গ্যাসমিন (পিইজি) কনসোর্টিয়ামকে ৫৫০ একর ভূমি উন্নয়নের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বেজা।

মঙ্গলবার ঢাকার একটি হোটেলে কনসোর্টিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমানের হাতে ‘লেটার অব অ্যাওয়ার্ড’ তুলে দেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এসময় বেজা কর্তৃপক্ষের কাছে ভূমির মূল্য বাবদ ৪০ কোটি টাকার চেক হস্তান্তর করে পিইজি কনসোর্টিয়াম কর্তৃপক্ষ।   

দ্রুত অর্থনৈতিক উন্নয়ন, শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানি বৃদ্ধি ও শিল্পের বহুমুখীকরণে নানা উদ্যোগ ও প্রকল্প বাস্তবায়ন করছে বেজা। সরকারি-বেসরকারি, সরাসরি সরকারি, ব্যক্তি মালিকানাধীন, জিটুজির ভিত্তিতে সারা দেশে একশ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা বাস্তবায়ন করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন নবগঠিত এই কর্তৃপক্ষ।

মিরসরাইয়ে প্রায় ৩০ হাজার একর জমিতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠার আয়োজন করছে বেজা, যাকে এ ধরনের সবচেয়ে বড় প্রকল্প বলে ঘোষণা করেছে সংস্থাটি।

লেটার অব অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ কনসোর্টিয়ামের পরিচালকদের উদ্দেশ্যে বলেন, ভূমি উন্নয়নসহ যাবতীয় কাজ একাই করার মতো প্রতিষ্ঠান বাংলাদেশে রয়েছে। তবুও কনসোর্টিয়ামের মাধ্যমে তিনটি প্রতিষ্ঠানকে এই কাজটি দেওয়া হয়েছে। এর উদ্দেশ্যে হচ্ছে কাজটি যাতে সুচারু রূপে হয়।

“এখন দ্রুততার সঙ্গে কাজ আগাতে হবে, যাতে দেশের বৃহত্তম এই অঞ্চলটির নির্মাণ কাজ দেখে সবাই উৎসাহিত হয়। এই প্রকল্প অন্যদের কাছে অনুকরণীয় ভূমিকা রাখবে।”

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে প্রথম কাজটা দেওয়া হল কনসোর্টিয়ামের মাধ্যমে।

শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করা, স্থানীয় প্রভাবশালীদের হয়রানির হাত থেকে বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়া এবং নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ নিশ্চিত করতে সরকারের বিশেষ উদ্যোগ চান পবন।

কনসোর্টিয়ামের পক্ষে মাহাবুবুর রহমান বলেন, বেজা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে সব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। ২০১৮ সালের মধ্যে বিনিয়োগকারীরা এই অঞ্চলে ব্যবসা শুরু করতে পারেন।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে ২০১৫ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। দেশ-বিদেশি আটটি প্রতিষ্ঠান এই প্রকল্পে অংশ নেওয়ার আগ্রহ দেখায়। প্রায় দুই বছর অপেক্ষার পর বিভিন্ন হিসাব নিকাশ শেষে তিনটি দেশীয় কোম্পানির সমন্বয়ে গঠিত কনসোর্টিয়ামকে কাজ দিল বেজা।

অনুষ্ঠানে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করে বেজা।

অনুষ্ঠানে বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল মোহা. হাবিবুর রহমান, বেজার নির্বাহী সদস্য এম এমদাদুল হক, মো. হারুনুর রশীদ, হরিপ্রসাদ পাল, সচিব মোহাম্মদ আইয়ুব ও পাওয়ারপ্যাক ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মইনউদ্দিন, আরপিসিএলের ব্যবস্থানা পরিচালক মো. আব্দুস সবুর উপস্থিত ছিলেন।