চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু রোববার

চট্টগ্রাম নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 02:43 PM
Updated : 18 March 2017, 04:23 PM

রোববার বিকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে জানায় মেলার আয়োজক চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের এই সংবাদ সম্মেলন থেকে বাণিজ্যমেলার বিস্তারিত তুলে ধরেন চট্টগ্রাম চেম্বারের নেতারা।

চট্টগ্রাম চেম্বার আয়োজনে ২৫তম বারের মতো হতে এই মেলা কমিটির চেয়ারম্যান চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম।

সম্মেলনের লিখিত বক্তব্যে তিনি জানান, চার লাখ বর্গফুট আয়তনের মাঠে এ বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এবারের মেলায় প্রথমবারের মতো মরিশাস থেকে উদ্যোক্তারা তাদের পণ্য নিয়ে অংশ নিচ্ছে।

মেলার পার্টনার কান্ট্রি হিসেবে থাইল্যান্ড থাকছে জানিয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, ভারত ও ইরানের বিভিন্ন প্রতিষ্ঠানও মেলায় অংশ নিচ্ছে। মেলায় বিদেশিদের জন্য ২৩ হাজার বর্গফুট জায়গা রাখা হয়েছে।

মেলা কমিটির চেয়ারম্যান জানান, এবারে মেলায় দেশি-বিদেশি ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এর মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, দেশীয় রপ্তানিমুখী বৃহৎ শিল্প, বহুজাতিক কোম্পানি ও বিদেশি প্রতিষ্ঠান রয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। ১০ টাকা দর্শনীর বিনিময়ে মেলায় প্রবেশ করা যাবে।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, রেলওয়ে থেকে পলোগ্রাউন্ড মাঠের বরাদ্দ পেতে দেরি হওয়ায় মেলা অন্যান্যবারের চেয়ে দেরিতে শুরু হচ্ছে।

“চট্টগ্রামে মেলার কোনো স্থায়ী মাঠ না থাকায়, বিচ্ছিন্নভাবে বিভিন্ন সংগঠন বিভিন্ন স্থানে মেলা আয়োজন করছে। স্থায়ী মাঠ হলে নির্ধারিত সূচি অনুযায়ী একটি মাঠে সবাই মেলা আয়োজন করার সুযোগ পেত।”