এসএমই মেলা বুধবার থেকে

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের তৈরি পণ্যের পসরা নিয়ে রাজধানীতে বুধবার থেকে শুরু হচ্ছে পঞ্চম এসএমই মেলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 11:27 AM
Updated : 13 March 2017, 12:00 PM

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৯ মার্চ পর্যন্ত চলবে এই মেলা যাতে, দেশের ২০০টি এসএমই প্রতিষ্ঠান অংশ নেবে।

সোমবার পান্থপথে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বুধবার সকাল ১০টায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম বলেন, দেশের ২০০ এসএমই প্রতিষ্ঠানের ২১৬টি স্টল এবারের মেলায় নিচ্ছে। এছাড়া ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার ও তথ্যকেন্দ্রের স্টলও থাকবে।

তিনি বলেন, দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশন ওয়্যারসহ অন্যান্য ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য মেলায় প্রদর্শিত ও বিক্রি হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।

সফিকুল বলেন, দেশের অনেক স্থানে উদ্যোক্তাদের প্রস্তুতকৃত পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা নেই। তাদের বিপণনের সুবিধা বাড়াতে এ মেলা বিশেষ ভূমিকা রাখবে। মেলায় প্রবেশে কোনো ফি দিতে হবে না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে ১ লাখ টাকা পুরস্কার এবং ট্রফি ও সার্টিফিকেট দেওয়া হবে।

এবারের মেলায় প্রথমবারের মতো ব্যবসা বহুমুখীকরণ: নারী উদ্যোক্তাদের প্রস্তুতি, নতুন ভ্যাট আইনে এসএমইবান্ধব ব্যবস্থা এবং নন ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু এসএমই কাস্টমার ফর সাসটেইনেবল এসএমই ফাইন্যান্সিং শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।