হাজার পথশিশুর ‘খাবার জোগাতে’ প্রাণের ‘ওয়াকাথন’

মাত্র এক টাকায় প্রতিদিন ১৩শ সুবিধাবঞ্চিত পথশিশু ও বৃদ্ধকে খাবার দিয়ে থাকে বিদ্যানন্দ ফাউন্ডেশন; এবার তাদের এ উদ্যোগের সহযোগী হিসেবে ‘ওয়াকাথন’ প্রতিযোগিতা করেছে প্রাণ ড্রিংকিং ওয়াটার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 04:42 PM
Updated : 10 March 2017, 04:44 PM

শুক্রবার বিকালে রাজধানীর হাতিরঝিলে পথশিশুদের জন্য তহবিল সংগ্রহে পাঁচ কিলোমিটারব্যাপী হাঁটার এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, যেখানে প্রায় দুই হাজার প্রতিযোগী অংশ নেয়।

হাতিরঝিলের বেগুনবাড়ি ঘাট থেকে এ প্রতিযোগিতা শুরুর আগে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, “২০১৬ সালের ১৫ মে থেকে আমরা ১ টাকায় পথশিশু ও বৃদ্ধদের খাবার বিতরণ শুরু করি। বন্যা দুর্গতদের খাবার প্রদান, ইফতার-সেহরিতে খাবার বিতরণসহ বিভিন্ন ক্ষেত্রে এখন পর্যন্ত তিন লাখ মানুষকে আমরা ১ টাকায় খাবার বিতরণ করেছি।

“এবার আমরা ১ লাখ পথশিশুকে ১টায় খাবার বিতরণ করতে চাই। এই আয়োজনে সংগৃহীত তহবিল ১ টাকায় আহার প্রকল্পে যোগ হবে।”

ঢাকার পার্শ্ববর্তী নারায়ণগঞ্জে ২২ বছর আগে যাত্রা শুরু করা বিদ্যানন্দ ফাউন্ডেশনের আটটি শাখা বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে কাজ চালিয়ে যাচ্ছে।

ভিন্ন এই উদ্যোগের গল্প শুনিয়ে ফারুক আহমেদ বলেন, “সারাদেশে এখন আমাদের ১২৫০ জন ছাত্র রয়েছে। এটা কতদূর যাবে সেটা আমাদের স্বপ্ন নয়, আমাদের কাজ হল স্বপ্ন দেখা শেখানো। আমরা আসলে বিনাবেতনে শিক্ষা দেই না, স্বপ্ন ফেরি করি।”

“বিনা টাকায় কাউকে খাবার দিলে সে ভাববে ভিক্ষা কিংবা দান। সেজন্য আমরা খাবারের বিনিময়ে ১ টাকা নেই। যাতে করে পথের শিশুটি কিংবা বৃদ্ধটি মনে করেন যে, তিনি এটি কিনে খেয়েছেন।”

পথশিশুদের পাশে অন্যদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা বলি, পথশিশুরা উচ্ছৃঙ্খল, অশিক্ষিত। কিন্তু আমরা কি তাদের কখনো শৃঙ্খলা শেখাতে চেয়েছি? আমরা কি কখনো তাদের শিক্ষা দিতে চেয়েছি?

“কিন্তু তাদের কি অধিকার নেই? তাদের কি কোন অপরাধ ছিল? আমি মনে করি, সবার তাদের পাশে দাঁড়ানো উচিত।”

এ উদ্যোগকে ‘অসাধারণ কাজ’ অভিহিত করে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন বলেন, “অনেকদিন আগে আমি খেলা ছেড়েছি, কিন্তু এরপরও এখানে এসে দেখলাম কয়েকজন আমাকে চিনে। এর মানে, এই শিশুরা খেলাও দেখে।

“সময়-সুযোগ হলে আশা করছি, বাংলাদেশ ক্রিকেট দলও এই পথশিশুদের পাশে দাঁড়াবে।”

আয়োজকদের প্রতি আহ্বান জানিয়ে সাবেক এই ক্রিকেটার বলেন, “আপনারা একদিন তাদের খেলা দেখার সুযোগ করে দেবেন। আর সেই খেলাটি অবশ্যই যেন বাংলাদেশ টিমের হয়।”

অনুষ্ঠানে প্রাণ বেভারেজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা আনিসুর রহমান বলেন, “আমাদের ফ্যাক্টরিতেও দুই টাকায় প্রতিদিন ৪০ হাজার মানুষকে খাওয়ানো হয়। এই টাকাটা নেওয়ার কারণ হল, তারা যেন অপচয় না করে।”

প্রতিযোগিতার আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, “এই যে শিশুরা, তারাই তো আমাদের ভবিষ্যৎ, অথচ এদের মধ্যে লাখো শিশু রয়েছে; যারা সুবিধাবঞ্চিত। আমাদের সকলের উচিত তাদেরকে সহযোগিতা করা।”

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণ বেভারেজ লিমিটেডের প্রধান বিপণন কর্মকর্তা আতিকুর রহমান ও সহকারী ব্র্যান্ড ম্যানেজার আবদুল্লাহ আল জুবায়ের।

পরে দুই হাজার অংশগ্রহণকারী নিয়ে হাতিরঝিলের বেগুনবাড়ি ঘাট থেকে হাঁটা প্রতিযোগিতার শুরু হয়। পুরো হাতিরঝিল এলাকা ঘুরে সন্ধ্যায় একইস্থানে এসে শেষ হয়।