কেউ যেন চাকরিচ্যুত না হয়: জিপিইইউ

বাংলাদেশে ব্যবসা করা বহুজাতিক কোম্পানিগুলো তাদের আউটসোর্সিংয়ের কাজ অন্যান্য বহুজাতিক কোম্পানিকে দেওয়ায় দেশের মানুষ কর্মসংস্থানের সুযোগ হারাচ্ছে বলে মনে করছে গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়ন (জিপিইইউ)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 04:09 PM
Updated : 10 March 2017, 04:09 PM

শুক্রবার নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে জিপিইইউ এর প্রথম সম্মেলনে এ কথা বলেন বক্তারা।

সম্মেলন থেকে কোনো সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ইউনিয়নের কোনো কর্মীকে চাকরিচ্যুত করা যাবে না বলেও একমত হন জিপিইউ নেতারা।

সম্মেলনে প্রথম পর্বে সম্মেলন উদযাপন কমিটির আহ্বায়ক আতিকুজামান মিজার পরিচালনায় ও মাজহারুল ইসলামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন জিপিইইউ এর সভাপতি মো. ওমর ফারুক।

অনুষ্ঠানে অতিথির বক্তব্য সংসদ সদস্য ইসরাফিল আলম বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে জনগণ ও দেশের স্বার্থবিরোধী কোনো কর্মকাণ্ডই কাউকে করতে দেওয়া হবে না। সংগঠন করা সাংবিধানিক অধিকার। শ্রম আইনের আলোকে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় সচেষ্ট হতে হবে।”  

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রামীণফোন এমপ্লয়িজ ইউনিয়নের কোনো কর্মীকে চাকরিচ্যুত করা যাবে না মন্তব্য করে গ্রামীণফোনের সব কর্মীদের ঐক্যবন্ধ থেকে শ্রম আইনের আলোকে অধিকার প্রতিষ্ঠায় সচেষ্ট হতে আহ্বান জানান জিপিইউ সভাপতি মো. ওমর ফারুক।

সম্মেলনে অন্যদের মধ্যে জিপিইউ সাধারণ সম্পাদক মিয়া মোহম্মাদ শফিকুর রহমান, ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক, সুব্রত দাস খোকন বক্তব্য রাখেন।

তারা বক্তারা বলেন, বহুজাতিক কোম্পানিগুলো আউটসোর্সিংয়ের কাজ অন্যান্য বহুজাতিক কোম্পানিকে দেওয়ার ফলে দেশের মানুষ কর্মসংস্থানের সুযোগ হারাচ্ছে। এর পাশাপাশি দেশের অর্থ বাইরে পাচার হচ্ছে।

বহুজাতিক কোম্পানির পরিবর্তে আউটসোর্সিংয়ে এ দেশের মানুষের কাজ করার সুযোগ সৃষ্টির আহ্বান জানান নেতারা।