সাত হাজারের বেশি জনবল নিয়োগ দেবে ‘অগমেডিক্স’

আগামী পাঁচ বছরে বাংলাদেশ থেকে সাত হাজারের বেশি জনবল নিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক গুগল গ্লাস স্টার্টআপ ও স্বাস্থ্যসেবা কোম্পানি ‘অগমেডিক্স’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 03:55 PM
Updated : 10 March 2017, 03:55 PM

শুক্রবার রাজধানীর পান্থপথে অগমেডিক্স ভবনে এক সংবাদ সম্মেলনে এ পরিকল্পনার কথা জানানো হয়।

ঢাকাসহ সারা বাংলাদেশ থেকে নিয়োগ দেওয়া এই জনবল আমেরিকান চিকিৎসকদের ‘রিমোট পারসোনাল অ্যাসিসটেন্ট’ হিসেবে দায়িত্ব পালন করবে বলে জানান অগমেডিক্স বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আহমাদুল হক।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের সহায়তায় আগামী পাঁচ বছরে আমাদের কোম্পানিতে সাত সহস্রাধিক দক্ষ জনবল নিয়োগ দেওয়া হবে।”

আগ্রহী তরুণদের এজন্য চার থেকে ছয় মাসের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে পূর্ণকালীন এ চাকরিতে ৫০০ থেকে ৬০০ ডলার আয় সম্ভব হবে বলে জানান আহমাদুল হক।

এসময় উপস্থিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ‍জুনাইদ আহমেদ পলক বলেন, “বাংলাদেশ এখন ইমার্জিং টেকনোলজির জন্য গন্তব্য। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রোগ্রামের মাধ্যমে অগমেডিক্স প্রয়োজনীয় প্রশিক্ষিত জনবল সরবরাহ করতে কাজ করছে।”

কোম্পানির নিয়োগ পরিকল্পনা নিয়ে অগমেডিক্স কো ফাউন্ডার পেলু ট্র্যান এবং শীর্ষ বিনিয়োগকারী অরবিমেড এর ভেঞ্চার পার্টনার স্টিভেন ইয়েসিয়েছ চলতি সপ্তাহে বাংলাদেশ সফরে রয়েছেন। ইতোমধ্যে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে কোম্পানির নিয়োগ পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন তারা।   

সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে অগমেডিক্স কো ফাউন্ডার পেলু ট্র্যান বলেন, “বাংলাদেশ জুড়ে ইংরেজি প্রচলিত আছে। ৫০ শতাংশ জনসংখ্যার বয়স ২৫ বছরের নীচে এবং প্রযুক্তি পারদর্শী। মেধা, যুব ও শিক্ষার এই সমন্বয় শক্তিশালী বিজনেস প্রসেস আউটসোসিং এর জন্য সীমাহীন সম্ভবনা তৈরি করছে।”

স্টিভেন ইয়েসিয়েছ বলেন, “আমরা চিকিৎসকদের সহযোগিতা ও স্বাস্থ্যসেবার উন্নয়নে কাজ করে যাব, যেখানে চিকিৎসকদের উৎপাদন ক্ষমতা ও পেশাগত সন্তুটি আরও বাড়বে।”

২০১২ সালে যাত্রা শুরু করে অগমেডিক্স। বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের ইয়ান শাকিক এবং কো ফাউন্ডার পেলু ট্র্যান অগমেডিক্স এর উদ্যোক্তা। এ উদ্যোগ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বড় পাঁচটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ১৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ পেয়েছে।

বর্তমানে অগমেডিক্স যুক্তরাষ্ট্রের ৩০টির বেশি স্টেটে প্রাইমারি কেয়ার ডক্টর, স্পেশালিস্ট ও সার্জনদের মাধ্যমে সেবা দিয়ে আসছে, যারা প্রতিদিন প্রায় পাঁচ হাজার রোগী দেখেন।

২০১২ সাল থেকে চালু হওয়া কোম্পানির পান্থপথ কার্যালয়ে বর্তমানে প্রায় এক ডজন প্রকৌশলী ও অন্যান্য সাপোর্ট স্টাফ কাজ করছে।

অগমেডিক্স সর্ববৃহৎ গুগল গ্লাস স্টার্টআপ। এর সেবা বাধ্যতামূলক তালিকা প্রস্তুতি থেকে চিকিৎসকদের মুক্তি দেয় এবং একই সাথে রোগীর চাহিদা ও মানসম্পন্ন সেবার প্রতি দৃষ্টি দেয়।

পরীক্ষাগারে প্রবেশের পূর্বে একজন ডাক্তার গুগল গ্লাস পড়ে নেয় এবং তারপরে কম্পিউটারের পর্দায় তাদের দৃষ্টি না দিয়ে রোগীদের সাথে কথা বলতে অগ্রসর হন।

ফর্ম, হেলথ হিস্ট্রোরি, ল্যাব অর্ডার্স, প্রেসক্রিপশনস এবং অন্যান্য বিষয়গুলো একটি রিমোট স্ক্রাইব, ভার্বাল নোট ও কমান্ডের মাধ্যমে সম্পন্ন হয়ে যায়।