কার্যালয় সরাতে তিন বছর সময় চায় বিজিএমইএ

ঢাকার হাতিরঝিল প্রকল্প এলাকায় অবস্থিত ভবন থেকে কার্যালয় সরাতে তিন বছর সময় চেয়েছে দেশের প্রধান রপ্তানিপণ্য তৈরি পোশাক শিল্পোদ্যোক্তাদের সমিতি বিজিএমইএ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 11:45 AM
Updated : 8 March 2017, 11:45 AM

বুধবার বিজিএমইএর পক্ষে সময় চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম।

আবেদনে কী বলা হয়েছে-এমন প্রশ্নে তিনি বলেন, “তৈরি পোশাক সংশ্লিষ্ট আমদানি রপ্তানির ক্ষেত্রে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করি। আমাদের এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে অন্য জায়গায় স্থানান্তর করতে তিন বছর সময় লাগবে।”

বৃহস্পতিবার কার্যতালিকায় থাকার কথা রয়েছে বলে জানান তিনি।

গত ৫ মার্চ বিজিএমইএ-এর ১৬ তলা এই ভবন ভেঙে ফেলতে সর্বোচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হয় আপিল বিভাগে।

ওইদিনই কার্যালয় সরিয়ে নিয়ে ভবনটি ভাঙতে কতদিন সময় লাগবে তা জানিয়ে বিজিএমইএকে একটি আবেদন করতে বলে সর্বোচ্চ আদালত।

এক প্রশ্নের জবাবে আইনজীবী ইমতিয়াজ বলেন, “আমরা ভবন থেকে অফিস সরাতে তিন বছর সময় চেয়েছি। ভাঙার বিষয়টা তো পরে।”

প্রায় দুই দশক আগে নির্মিত বিজিএমইএ ভবনকে সৌন্দর্যমণ্ডিত হাতিরঝিল প্রকল্পে ‘একটি ক্যান্সার’ বলেছিল হাই কোর্ট। ভবনটি অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া সেই রায়ের বিরুদ্ধে বিজিএমইএর লিভ টু আপিল গতবছর ২ জুন আপিল বিভাগে খারিজ হয়ে যায়।

আপিল বিভাগের ওই রায় পুনর্বিবেচনার জন্য বিজিএমইএ যে আবেদন করেছিল, প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ রোববার শুনানি শেষে তাও খারিজ করে দেয়।

গত সোমবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এক ব্রিফিংয়ে জানান, বিজিএমইএর আবেদনের প্রেক্ষিতে তাদেরকে রাজধানীর উত্তরার কোনো এক জায়গায় জমি দেওয়ার চিন্তা করছে সরকার।