রিদিশা ফুড অ্যান্ড বেভারেজের যাত্রা

কোহিনূর কেমিক্যাল কোম্পানি লিমিটেডের শিল্পগোষ্ঠী ‘গ্রুপ রিদিশা’ খাদ্য খাতে ‘রিদিশা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড’ নামে নতুন আরেকটি শিল্প প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 08:44 PM
Updated : 27 Feb 2017, 01:43 PM

শনিবার রাতে রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটির উদ্বোধন হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নতুন এই প্রতিষ্ঠানটি দেশের অর্থনীতিতে অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান সৃষ্টির মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

তোফায়েল আহমদ বলেন, “বাংলাদেশ যে অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, নতুন এই শিল্প প্রতিষ্ঠান এর প্রমাণ। আমি শুনেছি প্রায় দেড়শ কোটি টাকা খরচে এই নতুন শিল্প-কারখানাটি করা হচ্ছে।”

বাণিজ্যমন্ত্রী বলেন, “স্বাধীনতার পর আমরা চা রপ্তানি করতে পারতাম, কিন্তু তখন উৎপাদন ছিল খুবই কম। সে সময় মানুষের চা খাওয়ার মতো অবস্থা ছিল না।

“আজকে আমরা ৮৫ মিলিয়ন কেজি চা উৎপাদন করি, গত বছর ছিল ৬৬ মিলিয়ন কেজি, এক বছরে ১৯ মিলিয়ন কেজি চা উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কিন্তু বর্তমানে চা রপ্তানি করতে পারি না। কারণ আমাদের দেশের ১৬০ মিলিয়ন মানুষ চা খায়, গ্রামের রাস্তা পাকা, বিদ্যুৎ আছে, রাস্তায় রাস্তায় দোকান, টেলিভিশন আছে তা দেখে ও সুন্দরভাবে বসে মানুষ চা পান করে। অর্থাৎ মানুষের অর্থনৈতিক অবস্থা ভালো।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুরের সাংসদ মো. রহমত আলী।

‘গ্রুপ রিদিশা’ শিল্পগোষ্ঠীর ব্যবস্থাপনা পরিচালক রেজাউল করিম বলেন, ১৯৬৫ সালে কোহিনূর কেমিক্যাল লিমিটেডের মাধ্যমে তাদের শিল্প প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়।

“উদ্দেশ্য ছিল দেশে মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন। বর্তমানে আমাদের প্রতিষ্ঠানগুলোতে ১৪ হাজার মানুষ কাজ করছেন। গত বছর ১৫০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করা হয়েছে।”

ছয়টি প্রতিষ্ঠানের সাথে নতুন করে ‘রিদিশা ফুড অ্যান্ড বেভারেজ’ প্রতিষ্ঠানটি দায়বদ্ধতা ও মান বজায় রেখে পণ্য উৎপাদন করে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রতিষ্ঠানটির করপোরেট এনফোর্স পরিচালক মো. আবুল খায়ের বলেন, রিদিশা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের মূল পণ্য হল বিস্কুট। দেশে ৭৬টি বিস্কুট কোম্পানি আছে, প্রতিবছর এই বাজার সম্প্রসারিত হচ্ছে।

“প্রতিযোগিতামূলক বাজারে মান বজায় রেখে আমরা কাজ করতে চাই।”

এই প্রতিষ্ঠানটি ১২টি পণ্য দিয়ে শুরু করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রথম বছর ১০ কোটি টাকা বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে ৩০০ পরিবেশক নিয়োগ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব‌্য দেন রিদিশা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (মার্কেটিং অ্যান্ড সেলস) এ কে এম জাবেদ।