গ্যাসের দাম বৃদ্ধিতে হতাশা বিজিএমইএ নেতার

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র এক নেতা বলছেন, রপ্তানি বাণিজ্যে সরাসরি এর নেতিবাচক প্রভাব পড়বে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 07:12 PM
Updated : 23 Feb 2017, 07:12 PM

তৈরি পোশাক রপ্তানিতে মন্দা ভাব চলছে জানিয়ে বিজিএমইএর সহ-সভাপতি ফারুক হাসান বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন পরিস্থিতি আরও খারাপ হবে। ২০২১ সালের মধ্যে পোশাক রপ্তানি থেকে ৫০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা এতদিন কঠিন ছিল, এখন সেটা অসম্ভব হয়ে পড়ল।”

তিনি বলেন, ২০১৫ ও ২০১৬ সালে বিশ্ববাজারে পোশাক পণ্যের দাম ও চাহিদা দুটোই কমেছে। এই পরিস্থিতিতে চীন, ভারত, পাকিস্তান, কম্বোডিয়াসহ প্রতিযোগী দেশগুলোর সরকার নতুন করে বিশেষ ধরনের প্রণোদনা দিয়েছে।

“কিন্তু আমাদের দেশে ঘটল উল্টো।”

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে, যা দুই ধাপে (মার্চ ও জুন থেকে) কার্যকর হবে।

গ্যাসের মূল্য বৃদ্ধিতে পুরো সরবরাহ ব্যবস্থা প্রভাবিত হবে মন্তব্য করে বিজিএমইএ নেতা ফারুক বলেন, “কাপড়, সুতা, বোতাম থেকে শুরু করে সব ধরনের কাঁচামালের দাম বাড়বে। ফলে যে মূল্যে পোশাক উৎপাদিত হবে তা বিক্রির বাজার খুঁজে পাওয়া যাবে না।”

গ্যাসের দাম বাড়ানোয় উৎপাদন খরচ বেড়ে রপ্তানি খাত চ্যালেঞ্জে পড়তে পারে বলে মনে করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদও।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রপ্তানি খাতের জন্য সরকারকে প্রণোদনা দেওয়া উচিৎ। তা না হলে রপ্তানি প্রতিযোগিতায় তারা পিছিয়ে পড়বে।”