‘দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার বাংলাদেশ’

ঢাকা এবং দিল্লির মধ্যে ব্যবসা ও বাণিজ্যিক সম্পর্ক ‘উল্লেখযোগ্য গতিতে’ বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 07:41 AM
Updated : 9 April 2017, 08:57 AM

ঢাকার সোনারগাঁও হোটেলে বৃহস্পতিবার চতুর্থ ইন্দো-বাংলা বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার।

ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্সের তিন দিনব্যাপী এ বাণিজ্য মেলায় ভারত ও বাংলাদেশের অন্তত ৬০টি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করছে।

২০১০ সালে চেম্বার প্রথম এ ধরণের বাণিজ্যমেলার আয়োজন করে। এ মেলা এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে ‘বিশেষ ভূমিকা’ রাখছে বলে জানান শ্রিংলা।

তিনি বলেন, গত দেড় দশকে ভারতে বাংলাদেশের রপ্তানি দশগুণ বেড়েছে, অন্যদিকে বাংলাদেশে ভারতের রপ্তানি বেড়েছে ছয়গুণ।

২০১৫-১৬ অর্থবছরে দুই দেশের মধ‌্যে ৬১৪ কোটি ডলারের বাণিজ‌্য হয়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে নিবন্ধিত ভারতীয় বিনিয়োগের পরিমাণ এখন তিনশ কোটি ডলারেরও বেশি। ভারতীয় কোম্পানিগুলোকে আরও বিনিয়োগের জন্য বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

হাই কমিশনার বলেন, ভারত ও বাংলাদেশের কোম্পানিগুলো এখন একে অপরের দেশে বিনিয়োগ ও যৌথ উদ্যোগ স্থাপনে ‘নতুন সম্ভাবনার’ খোঁজ করছে।

“মেরিকো, সিয়াট, টাটা মটরস, গোদরেজ, সান ফার্মা ও এশিয়ান পেইন্টসের মত ভারতীয় কোম্পানিগুলো বাংলাদেশে বিশাল অংকের বিনিয়োগ করেছে। বিদ্যুৎ, তরল গ্যাস এবং বন্দর খাতে ভারতের আরও ১১ বিলিয়িন ডলার বিনিয়োগ পাইপলাইনে আছে।”