৬ শতাংশ সুদে ঋণ পাবেন কারখানার মালিকরা

সর্বোচ্চ ৬ শতাংশ সুদে তৈরি পোশাক কারখানা মালিকরা ঋণ পাবেন ।কারখানা ভবনের সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ এবং অগ্নি নিরাপত্তা কাজের জন্য এ ঋণ দেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2017, 02:30 PM
Updated : 13 Feb 2017, 04:00 PM

প্রকল্পটিতে অর্থায়ন করেছে জাপানের সহযোগিতা সংস্থা- জাইকা, আর বাস্তবায়ন করব বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ।

সোমবার জাইকার সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

তৈরি পোশাক কারখানা ভবনে নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ এবং অগ্নি নিরাপত্তা কাজের জন্য দীর্ঘ মেয়াদে চার হাজার ২৪০ মিলিয়ন ইয়েন দেবে জাইকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ঋণ বিতরণের জন্য ২৫টি ব্যাংক এবং ১০টি আর্থিক প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে যারা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ২ শতাংশ হারে টাকা পাবে এবং সর্বোচ্চ ৬ শতাংশ সুদে তৈরি পোশাক কারখানাগুলোকে দেবে।      

৩ বছর গ্রেস পিরিয়ডসহ অন্তত ১৫ বছরের জন্য ৩৫ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করতে পারবে প্রতিষ্ঠানগুলো।

তবে প্রয়োজন হলে প্রকল্প ব্যবস্থাপনা কমিটির অনুমোদন সাপেক্ষে অর্থের পরিমাণ বাড়তে পারে।

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, “শুরু থেকে বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে চলেছে জাপান। তবে গুলশান হামলার পরে দেশটি কিছুটা সতর্ক পদক্ষেপ নিচ্ছে।

“তবে এখন আবার আগের ধারা চালু করে বাংলাদেশের উন্নয়নে অংশীদারিত্ব বজায় রাখল দেশটি।”

তিনি বলেন, “রানা প্লাজা ধসের পর তৈরি পোশাক শিল্পে অনেক সংস্কার হয়েছে। যেখানে ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স কাজ করেছে। এই চুক্তির মাধ্যমে জাপানও উন্নয়নে অংশীদার হলো।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, জাইকা বাংলাদেশ কার্যালয়ের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতাসহ সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক, বিজেএমইএ এবং বিকেএমইএর প্রতিনিধিরা।