প্যারিসে হয়ে গেল তৈরি পোশাকের ‘সবচেয়ে বড়’ প্রদর্শনী

জমজমাট আয়োজনে ফ্রান্সের প্যারিসে শেষ হয়েছে তৈরি পোশাক খাতের প্রদর্শনী ‘টেক্সওয়ার্ল্ড-অ্যাপারেল সোর্সিং’, যাতে অংশ নেওয়া ১০০টি পোশাক প্রস্ততকারক প্রতিষ্ঠানের মধ্যে ১৪টিই বাংলাদেশের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 03:17 PM
Updated : 11 Feb 2017, 04:02 PM

এই দুই প্রদর্শনীর আয়োজক মেসে ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশ চ্যাপ্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ৬ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত টেক্সওয়ার্ল্ডের ৪০তম প্রদর্শনীতে বিভিন্ন দেশের ১৩ হাজার দর্শনার্থী অংশ নেয়। এই মেলায় বাংলাদেশ ছাড়াও চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, পাকিস্তান থেকে বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়।

বাংলাদেশ থেকে কিছু প্রতিষ্ঠান সরাসরি অংশ নেওয়ার পাশাপাশি এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর অধীনে একটি জাতীয় প্যাভিলিয়নের আওতায়ও কিছু প্রতিষ্ঠান অংশ নেয়।

বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, এনজে ফ্যাব্রিক্স, জাবের অ্যান্ড জুবায়ের ফ্যাব্রিক্স, অ্যারন ডেনিম, আয়েশা অ্যান্ড গালেয়া ফ্যাশন্স, বিউটিফুল জ্যাকেটস, চরকা টেক্সটাইলস, ডি কে নিটওয়ার, এক্সকম ফ্যাশন্স, ফানি সোয়েটার, মাহাদি ফ্যাশন, মেট্রো নিটিং অ্যান্ড ডাইং মিলস, কোয়ালিটি ফ্যাশন ওয়ার, স্কাইলার্ক নিট কম্পোজিট।

মেসে ফ্রাঙ্কফুর্টের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চারদিনের ব্যবসায়ী মিলনমেলায় সারা বিশ্বের তৈরি পোশাক এবং বস্ত্র শিল্পের বড় বড় প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সেমিনারের মাধ্যমে ফ্যাশন জগতে এখনকার নতুন ট্রেন্ড থেকে শুরু করে নতুন স্টাইল এবং অর্থনৈতিক দিকগুলো নিয়ে আলোচনা করে। এই অনুষ্ঠানে ফ্যাশন শো এবং নানা প্রদর্শনীর মধ্যে বিভিন্ন অতিথি ডিজাইনার এবং প্রদর্শকদের দক্ষতা তুলে ধরা হয়েছে।

সেখানকার এক অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর ফিরোজ উদ্দিন বলেন, “মেলায় দর্শক উপস্থিতি ভাল ছিল। ভবিষ্যতে আমাদের শিল্পকে উপস্থাপন করতে আরও বেশি বাংলাদেশি প্রতিষ্ঠানকে অংশ নিতে হবে।”

ডি কে নিটওয়্যারের পরিচালক এ এস এম নাসির বলেন, অনুষ্ঠানে অনেক দর্শক তাদের স্টলে এসেছেন। ২০টির বেশি অর্ডার নিশ্চিত করেছেন।

হারুন ডেনিম লিমিটেডের পরিচালক সৈয়দ মাজাকাত বলেন, ‍“টেক্সওয়ার্ল্ড আমাদের একটি ভাল প্ল্যাটফর্ম দিয়েছে, ক্রেতাদের অনেকে আমাদের স্টল পরিদর্শন করেছেন। তাদের অনেকের সঙ্গেই আমাদের বাণিজ্যিক সম্পর্ক স্থাপিত হয়েছে।”

জাবের ও জুবায়েরের মোহাম্মদ আবদুল্লাহ বলেন, এটি উভয় উৎপাদনকারী ও ক্রেতাদের জন্য নিখুঁত প্ল্যাটফর্ম।

“নিত্য নতুন প্রযুক্তি এবং উদ্ভাবনা নিয়ে কাজ করাটাই টেক্সওয়ার্ল্ড- অ্যাপারেল সোর্সিংয়ের কাজ, যা একটি ট্রেড শো হিসেবে কাপড়, তৈরি পোশাকের সাথে সাথে আনুষঙ্গিক জিনিসেরও প্রদর্শনী করে এবং এই বিষয়ে বিশেষজ্ঞদেরও পাওয়া যায় এখানেই।”