ঢাকায় ভাড়া বাড়াল উবার

ঢাকায় নামার দুই মাসের মাথায় ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়েছে স্মার্টফোন অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবা নেটওয়ার্ক উবার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 10:47 AM
Updated : 20 Jan 2017, 10:47 AM

আগামী সোমবার (২৩ জানুয়ারি) থেকে উবার সেবায় প্রতি কিলোমিটারে গুণতে হবে ২১ টাকা, যা এতদিন ১৮ টাকা ছিল। এর সঙ্গে গাড়িতে কাটানো প্রতি মিনিটের জন‌্য ভাড়া হবে আগের দুই টাকার বদলে তিন টাকা করে।

বেইজ প্রাইস হিসেবে তার সঙ্গে যোগ হবে আগের মতই ৫০ টাকা। আর ট‌্যাক্সি ডাকার পর যাত্রা বাতিল করলেও ৫০ টাকা দিতে হবে।  

নতুন হার অনুযায়ী ভাড়া ২০ থেকে ২২ শতাংশ বাড়বে বলে শুক্রবার উবারের ওয়্সোইটে এক ঘোষণায় জানানো হয়েছে।  

উবার কর্তৃপক্ষ বলছে, চালক ও গ্রাহক- দুই পক্ষের সুবিধার কথা বিবেচনা করে সেবার মান ঠিক রাখতেই তাদের এ সিদ্ধান্ত।

এই সেবার জন‌্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ‌্যাপ ডাউনলোড করে ইমেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধনের মাধ‌্যমে উবারের চালক হয়ে যেতে পারেন।

আর একই অ‌্যাপ ব‌্যবহার করে যাত্রীরা উবার ম‌্যাপে চালকদের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে তাকে ডাকতে পারেন। ভাড়া হিসাব করা হয় যাত্রী ওঠার পর থেকে।   

দূরত্ব, ট‌্যাক্সি ব‌্যবহারের সময় আর বেইজ প্রাইস মিলিয়ে উবার অ‌্যাপ ভাড়া হিসাব করে দেয়। যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে ভাড়া মেটানো যায়।

বিভিন্ন দেশে আলোচিত এই ট‌্যাক্সি সেবা ঢাকায় চালু হয় গতবছর ২২ নভেম্বর। যানজট আর নগর পরিবহনের স্বল্পতার এই নগরীতে উবারের সেবা শুরু থেকেই বেশ আলোড়ন তোলে।  

সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা- বিআরটিএ বাংলদেশে উবারের সেবাকে ‘অবৈধ’ ঘোষণা করে পত্রিকায় বিজ্ঞপ্তি দিলেও সরকার উবারের জনপ্রিয়তা ও উপযোগিতা বিবেচনা করে তা বন্ধের কোনো ব‌্যবস্থা নেয়নি।  

সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের উবারের কার্যক্রমকে একটি ‘প্রক্রিয়ায়’ আনার মাধ্যমে যৌক্তিক ও বাস্তবসম্মত সমাধানের আশ্বাস দিয়ে রেখেছেন।