চামড়া শিল্পে ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন ডলার রপ্তানি: মন্ত্রী

সরকার চামড়া ও চামড়াজাত শিল্প থেকে ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 04:52 PM
Updated : 2 Nov 2016, 04:52 PM

বুধবার সন্ধ্যায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) ‘লেদারটেক বাংলাদেশ ২০১৬’ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে আমরা ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি, যার ৫ বিলিয়ন হবে চামড়া ও চামড়াজাত শিল্প থেকে।”

এছাড়াও তৈরি পোশাক শিল্প থেকে ৫০ বিলিয়ন রপ্তানি হবে বলে জানান তোফায়েল আহমেদ।

মন্ত্রী চামড়া শিল্পে জড়িতদের নগদ প্রণোদনা দেওয়ার আশ্বাস দিয়ে তোফায়েল আহমেদ বলেন, ‍“বর্তমানে আমাদের চামড়াজাত পণ্যের রপ্তানি বাড়াতে যা যা করা দরকার তার সরকার সবকিছু করবে।”

২০১৬ সালে বাংলাদেশ চামড়াজাত শিল্প থেকে ১.১৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন চামড়া শিল্পকে একটি উদীয়মান খাত হিসেবে তুলে ধরেন।

সচিব চামড়া শিল্পে নির্ধারিত কর কাঠামো পুনরায় বিবেচনায় এনে একটি রোডম্যাপ তৈরির কথা জানান।

বসুন্ধরা কনভেনশন সিটিতে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং পাদুকা শিল্পের প্রয়োজনীয় যন্ত্রপাতি, কম্পোনেন্ট, কেমিক্যাল এবং অ্যাকসেসরিজ প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০১৬’ শুরু হচ্ছে বৃহস্পতিবার।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের আয়োজনে চতুর্থবারের মতো হতে যাওয়া তিনদিন ব্যাপী এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন হলো বুধবার।

প্রদর্শনীটি প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে, যা চলবে শনিবার পর্যন্ত।

এতে বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকংয়ের মোট ২৫০টি প্রতিষ্ঠান অংশ নেবে।

উদ্বোধনীতে তোফায়েল আহমেদ বলেন, এই প্রদর্শনী দেশীয় উদ্যোক্তাদের আরো উৎসাহিত করবে এবং তারা আন্তর্জাতিক পণ্য ও প্রযুক্তি সম্পর্কে জানতে পারবে।

প্রদর্শনীতে অংশ নেওয়ার জন্য উদ্বোধনীতে উপস্থিত বিদেশি কোম্পানিগুলোর প্রতিনিধিদের ধন্যবাদ জানান তিনি।

বিশ্বের সর্বাধুনিক ট্যানিং লেদার, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য ও এ  সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করা হবে এ প্রদর্শনীতে।

উদ্বোধনীতে অন্যদের মধ্যে সেন্ট্রার অব এক্সিলেন্স ফর লেদার স্কিল বাংলাদেশ এর চেয়ারম্যান সাঈদ নাসিম মঞ্জুর, ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্ট ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন (আইএফসিওএমএ) এর প্রেডিসেন্ট বিপিন শেঠ, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির সভাপতি শাখাওয়াত হোসাইন বেলাল, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান শাহিন আহমেদ মাহিন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্ট অ্যাসোসিয়েশন (বিএফএলএলইএফএ) চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহীন, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশিন এর ডিরেক্টর নন্দগোপাল কে ও টিপু সুলতান ভূইঁয়া উপস্থিত ছিলেন।